11th July Weather Update: জুলাইয়েও ৩৫ ডিগ্রি তাপমাত্রায় হাঁসফাঁস অবস্থা, শুক্রবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের এই ৫ জেলায়

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দেখতে দেখতে জুলাই ১১ তারিখে পা রাখলেও দক্ষিণবঙ্গের কোন জায়গাতেই স্বস্তি মিলছে না। মূলত পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি না থাকার কারণেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে। উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘণ্টা কেমন আবহাওয়া থাকবে তা নিয়ে বৃহস্পতিবার (11th July Weather Update) যা জানিয়েছে হাওয়া অফিস তাতে খুব একটা স্বস্তি নেই দুই বঙ্গেই। উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় স্বস্তি নেই মূলত অতিবৃষ্টির কারণে, আর দক্ষিণবঙ্গে স্বস্তি নেই মূলত বৃষ্টি না হওয়ার কারণে।

চলতি বছর উল্লেখযোগ্য ভাবে ৩১ মে উত্তরবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করেছে, যা সময়ের থেকে অনেক আগেই প্রবেশ করেছে। উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করার পর থেকেই লাগাতার বৃষ্টিতে ভাসছে বিভিন্ন এলাকা। অতি বৃষ্টির কারণে তিস্তা ফুলেফেঁপে ওঠার পাশাপাশি বিভিন্ন জায়গায় ধস থেকে শুরু করে নানান প্রাকৃতিক দুর্যোগ দেখা যাচ্ছে।

৩১ মে উত্তরবঙ্গের দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করে গেলেও দক্ষিণবঙ্গে নির্ধারিত সময়ের অনেক পরে মৌসুমী বায়ু প্রবেশ করে। আবার মৌসুমী বায়ু প্রবেশের পর দিন কয়েক দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির দেখা মিললেও এখন আবার বৃষ্টি কমেছে। আর বৃষ্টি কমতেই জুলাই মাসেও দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার মানুষদের ৩৫ ডিগ্রির মতো সর্বোচ্চ তাপমাত্রায় কাটাতে হচ্ছে।

আরও পড়ুন 👉 Demands of Government Employees: DA বাড়িয়েছে তো কী! আরো চাপ বাড়াতে কর্মীদের নয়া স্টেপ, ফাঁদে সরকার

এমন পরিস্থিতিতে হাওয়া অফিসের তরফ থেকে যা জানানো হয়েছে তাতে বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের কিছু জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী ধরনের বৃষ্টির সম্ভাবনা না থাকার ফলে আর্দ্রতাজনিত যে অস্বস্তি তা থেকে মুক্তির কোন পথ আপাতত খুঁজে পাওয়া যাচ্ছে না। একটি অক্ষরেখা উত্তরপ্রদেশ থেকে অসম পর্যন্ত বিহার ও উত্তরবঙ্গের উপর দিয়ে গেছে। অন্যদিকে মৌসুমী অক্ষরেখা বিস্তৃত রয়েছে রাজস্থান থেকে শুরু হয়ে জয়সলমীর, কোটা শিবপুরি ডালটনগঞ্জ হয়ে পুরুলিয়া ও কাঁথি পর্যন্ত। আর এর প্রভাবেই শনিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শনিবার দক্ষিণবঙ্গের কলকাতা সহ বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকলেও তা যে খুব ভারী বৃষ্টির লক্ষণ তা নয় বলেই জানাচ্ছে হাওয়া অফিস। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী বৃহস্পতিবার পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলায় তুলনামূলক বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার বৃষ্টি বাড়বে মুর্শিদাবাদ, বীরভূম, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। পরিস্থিতি যা তাতে আপাতত আরো কয়েকদিন এমন গরম থেকে খুব একটা নিস্তারের রাস্তা দেখতে পাচ্ছে না হাওয়া অফিস।