প্লাটফর্মের এ-মাথা ও-মাথা ১.৫ কিলোমিটার, এই স্টেশনে ট্রেন ধরতে হাঁপাতে হয় যাত্রীদের

নিজস্ব প্রতিবেদন : রেল পরিষেবা প্রায়ই বিশ্বের প্রতিটি দেশেই গণপরিবহনের অন্যতম মাধ্যম। বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি ভারতেও রেল পরিষেবা (Indian Railways) গণপরিহনের অন্যতম মাধ্যম হিসেবে পরিগণিত হয়। ভারতে প্রতিদিন ৫০ লক্ষের বেশি মানুষ রেল পরিষেবার উপর নির্ভর করে যাতায়াত করেন। বিশ্বের চতুর্থ রেল নেটওয়ার্ক হিসাবে পরিগণিত ভারতীয় রেল নিয়ে সাধারণ যাত্রী থেকে মানুষদের মধ্যে বহু কিছুই অজানা।

অজানা সেই সকল বিষয়বস্তুর মধ্যে ভারতীয় রেলে এমন একটি রেলস্টেশন রয়েছে যেখানে যাত্রীদের প্ল্যাটফর্মের এ-মাথা থেকে ও-মাথা যেতেই হাঁপিয়ে যেতে হয়। কারণ এই প্লাটফর্মের দৈর্ঘ্য ১.৫ কিলোমিটার। কোন যাত্রী যদি এই প্লাটফর্মের এক প্রান্তে থাকেন এবং অন্যপ্রান্তে তার কামরা পরে তাহলে তাকে রীতিমতো এই দীর্ঘ পথ হেঁটে ট্রেন ধরতে হবে।

ট্রেন ধরতে হাঁপিয়ে যাওয়ার মতো এই রেল প্ল্যাটফর্মটি এখন বিশ্বের দীর্ঘতম প্লাটফর্ম হিসেবে পরিগণিত হচ্ছে। অনেকেই আবার এই ষ্টেশনটি কোনটি তা ভেবে খড়গপুর রেল স্টেশনকে মনে করতে পারেন। কিন্তু এই স্টেশনটি খড়গপুর রেল স্টেশন অথবা উত্তর প্রদেশের কোন রেল স্টেশন নয়। এই রেলস্টেশনটি রয়েছে দক্ষিণ ভারতে।

১.৫ কিলোমিটার দীর্ঘ প্ল্যাটফর্ম যুক্ত রেল স্টেশনটি হলো দক্ষিণ ভারতের কর্নাটকের হুবলি জংশন, যা শ্রী সিধারুদ্ধ স্বামীজি হুবলি স্টেশন নামে পরিচিত। এখানকার ৮ নম্বর প্ল্যাটফর্মটি বিশ্বের দীর্ঘতম প্ল্যাটফর্ম। এই প্লাটফর্মটি তৈরি করতে খরচ হয়েছে ২০ কোটি টাকা। ভারতীয় রেলের তথ্য অনুযায়ী জানা যাচ্ছে প্ল্যাটফর্মটি দৈর্ঘ্য ১৫০৭ মিটার অর্থাৎ দেড় কিলোমিটারের বেশি।

হুবলি যেমন বিশ্বের দীর্ঘতম প্লাটফর্ম হিসাবে স্বীকৃতি পেয়েছে ঠিক সেই রকমই ভারতেই রয়েছে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ দীর্ঘতম প্লাটফর্ম। একসময় বিশ্বের দীর্ঘতম প্লাটফর্ম যুক্ত স্টেশন ছিল খড়্গপুর। কিন্তু পরবর্তীতে ২০১৩ সালে সেই খ্যাতি ছিনিয়ে নেয় উত্তরপ্রদেশের গোরখপুর জংশন। আর এখন বিশ্বের দীর্ঘতম প্লাটফর্ম যুক্ত স্টেশন হলো হুবলি।