কালবৈশাখী ঝড়ে ভেঙে গেল ১৭১০ কোটি টাকার নির্মীয়মাণ ব্রিজ, অবাক সকলে

নিজস্ব প্রতিবেদন : তাপপ্রবাহের পর শুক্রবার বিভিন্ন জায়গায় কালবৈশাখী ঝড় লক্ষ্য করা যায়। এই কালবৈশাখী ঝড় তাপপ্রবাহ থেকে সাধারণ মানুষকে সাময়িক স্বস্তি দিলেও বিভিন্ন জায়গা থেকে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর এসেছে। তবে সবচেয়ে বড় খবর হল, এই কালবৈশাখী ঝড়ে ভেঙ্গে পড়েছে ১৭১০ কোটি টাকার নির্মীয়মাণ ব্রিজের একটি অংশ।

এমন ঘটনাটি ঘটেছে বিহারে। সেখানে ভাগলপুর ও খগরিয়াকে সংযুক্তকারী চার লেনের নির্মীয়মান সেতুর সুপার স্ট্রাকচার ভেঙে পড়েছে শুক্রবার গভীর রাতে। এটি সুলতানগঞ্জের ৪, ৫ ও ৬ নম্বর খুঁটির মধ্যবর্তী অংশে ঢালাইয়ের জন্য নির্মিত সুপার স্ট্রাকচার। কেবল বসানো সত্বেও সেতুর উপরিভাগ ভেঙে যাওয়ায় ইঞ্জিনিয়ারদের কাজের ধরন নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

জানা যাচ্ছে, এই সেতুর কাঠামোটি ছিল ১০০ ফুট উঁচু। যদিও এই ঘটনায় কেউ হতাহত হননি বলেও জানা গিয়েছে। এই সেতুটি নির্মিত হচ্ছে গঙ্গার উপর। চারলেনের এই সেতুটি নির্মাণ করছে এসপি সিংলা কনস্ট্রাকশন লিমিটেড। এই সেতু নির্মাণের জন্য মোট বাজেট ১৭১০.৭৭ কোটি টাকা।

বিপুল অর্থ ব্যয়ে ভাগলপুর জেলায় এই সেতু নির্মাণের কাজ চলছে। আগুয়ানি ও সুলতানগঞ্জ ঘাটের মধ্যে এই সেতু নির্মাণের সময় সুলতানগঞ্জ থেকে ৪, ৫ ও ৬ নম্বর খুঁটির মধ্যে ঢালাইয়ের কাজ চলছিল। এই জন্য এই কাঠামো তৈরি করা হয়েছিল। কিন্তু এই ভাবে কালবৈশাখী ঝড়ে এই নির্মীয়মান সেতু ভেঙ্গে পড়ায় স্থানীয় বাসিন্দারা সঠিক তদন্তের দাবি করেছেন।

নির্মীয়মান যে সেতুটি ভেঙে পড়েছে তার মোট দৈর্ঘ্য হল ৩,১৬০ মিটার। দীর্ঘ এই সেতুটিকে কেবলের মধ্য দিয়ে ধরে রাখার ব্যবস্থা রয়েছে। ইন্টেলিজেন্ট ট্রাফিক সিস্টেম, প্রবেশ পথের দৈর্ঘ্য ২৫ কিমি, আলোর ব্যবস্থা, যানবাহনের আন্ডারপাস, রোটারি ট্রাফিক, টোল প্লাজা সহ চার লেনের এই সেতুতে দুই লেনের দু’টি পৃথক সেতু নির্মাণ করা হবে।