১৭ কোটির দুর্গা দেখবে এবার বাংলা

নিজস্ব প্রতিবেদন : ২০১৫ সালে সব থেকে বড় আকর্ষণ ছিল দক্ষিণ কলকাতার দেশপ্রিয় পার্কের ‘বিশ্বের সবথেকে বড় দুর্গা’। সেই পুজোর প্রচারে চমকের জন্য প্রথমে হোর্ডিং-এ লেখা হয়েছিল, ‘এত বড় সত্যি’। আর বছর চারেক পার হওয়ার পর আবার নতুন চমক এবাংলায়, দুর্গোৎসবকে। এবার বাংলা দেখবে ১৭ কোটির দুর্গা।

হাতে আর মাত্র কয়েকটা দিন, এরমধ্যে রাজ্যের বড় বড় পুজো উদ্যোক্তারা থিমের কম্পিটিশনে নেমে পড়েছে। পুজোর কয়েকদিন আগে সাধারণত উন্মোচন হলেও এবার একটু আগেভাগেই নিজেদের থিম উন্মোচন করলেন কলকাতার সন্তোষ মিত্র স্কোয়ারের পূজা কমিটি।

Source

তারা এবার বাংলাকে দেখাতে চলেছে ১৭ কোটি টাকার দুর্গা মা। মিন্টু পাল নামে প্রতিমা শিল্পীর হাতে গড়ে উঠবে এই প্রতিমা। কিন্তু এত দামি দুর্গা প্রতিমা কেন?

সে বিষয়ে পুজো উদ্যোক্তারা জানান, “সোনা দিয়ে তৈরি হবে এবারের দূর্গা প্রতিমা। সোনার পাত দিয়ে প্রতিমা গড়তে লাগছে কমপক্ষে ৫০ থেকে ৬০ কিলো সোনা। সে কারণেই খরচ পড়ছে ১৭ কোটি টাকা।”

এতদিন যাবত আমরা দেখেছি প্রতিমার মুকুট, হাতের বালা এবং অন্যান্য গয়না সোনা দিয়ে তৈরি হতে। কিন্তু এবার আস্ত প্রতিমায় সোনা দিয়ে তৈরি! আর এমন ঘটনা অভিনব বলে দাবি পুজো উদ্যোক্তাদের।

শুধু প্রতিমার ক্ষেত্রে নয়, থিমের ক্ষেত্রেও আনা হবে অভিনবত্ব বলে দাবি পুজো উদ্যোক্তাদের। আর সোনার দুর্গার নিরাপত্তায় কলকাতা পৌরসভার তরফ থেকে নিরাপত্তার বিষয়টিতে জোড় দিয়ে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে।