নোট সরিয়ে বাজারে আসছে ২০ টাকার কয়েন! দেখুন Exclusive ছবি

নিজস্ব প্রতিবেদন : নরেন্দ্র মোদি ২০১৪ সালে দেশের প্রধানমন্ত্রী পদে বসার পর তাঁর আমলে সবথেকে বড় পদক্ষেপ হলো ‘নোটবন্দি’। যে ‘নোটবন্দি’ আলোচনা সমালোচনার কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছিল বিশ্ব জুড়ে। আর এই নোটবন্দির পর থেকে দেশে নতুন নতুন রঙের, নতুন নতুন ঢঙের নানান নোট মানুষের হাতে আসতে থাকে। কখনো ২০০০ টাকা, কখনো ৫০০ টাকা। কখনো আবার ১০ টাকার নতুন নোট, কখনো আবার ১০০ টাকার নতুন নোট। তবে এবার নোটের দিন শেষ। নোটকে সরিয়ে বাজারে আসতে চলেছে ২০ টাকার নতুন কয়েন।

View image on TwitterView image on Twitter

PIB India

@PIB_India

PM @narendramodi releasing the new series of visually impaired friendly circulation coins, in New Delhi. Rs.1, Rs.2, Rs.5, Rs.10 and Rs.20 are the various denominations of coins released as part of the new series.

310 people are talking about this

বুধবার অর্থমন্ত্রকের তরফে বিবৃতি জানিয়ে এই খবর দেওয়া হয়ে। নতুন এই কয়েনটি হবে ২৭ মিলিমিটারের। কয়েনটির বিশেষত্ব হলো কয়েনটি গোল হলেও তার চারপাশ একাধিক সরলরেখায় ভাঙা থাকবে। মোট ১২ টি ভূজ থাকবে কয়েনে। যে ২০ টাকার নতুন কয়েনটি বাজারে আসতে চলেছে, সেটির প্রান্তে কোনপ্রকার চিহ্ন থাকবে না।

এই কয়েনটি ১০ টাকার কয়েনের মতোই দু’রকম ধাতব রঙের হবে বলে জানা গিয়েছে। কয়েনটিতে দু’টি স্তর থাকবে। মাঝে এক রকম রং আর বাইরের দিকে অন্য রকম রং।

বাইরের দিকে থাকবে ৬৫% তামা, ১৫% দস্তা ও ২০% নিকেল। ভিতরের অংশটি তৈরি হবে ৭৫% তামা, ২০% দস্তা ও ৫% নিকেল দিয়ে। তবে এই কয়েনটি দেখতে কেমন হবে, তা এখনও সঠিকভাবে জানা যায়নি।

তবে শুধু ২০ টাকার কয়েনই নয়, সরকারের তরফ থেকে জানানো হয়েছে নতুন এক টাকা, দুই টাকা, পাঁচ টাকা এবং দশ টাকার কয়েনও শীঘ্রই আসতে চলেছে।