প্রকাশিত হলো দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের নাম, তালিকায় রাজ্যের ১

নিজস্ব প্রতিবেদন : বিশ্বের প্রতিটি দেশের সরকার তাদের নাগরিকদের শিক্ষার জন্য আলাদাভাবে খরচ করে থাকে। প্রাথমিক থেকে শুরু করে উচ্চশিক্ষার জন্য এই খরচ করা হয়। প্রাক অথবা প্রাক-প্রাথমিক শিক্ষার জন্য যেমন প্রাইমারি এবং অন্যান্য স্কুল রয়েছে ঠিক সেই রকমই উচ্চশিক্ষার জন্য রয়েছে বিশ্ববিদ্যালয়।

বিশ্বের বিভিন্ন দেশের এই সকল বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো পড়াশুনোর মান এবং অন্যান্য বেশ কিছু বিষয়ের উপর বিচার বিবেচনা করে বিভিন্ন সংস্থা র‍্যাঙ্ক প্রকাশ করে থাকে। সেই রকমই QS Quacquarelli Symonds একটি তালিকা প্রকাশ করেছে এবং সেই তালিকায় ভারতের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশ করা হয়েছে।

এই ধরনের তালিকা প্রকাশ করার আগে সংস্থার তরফ থেকে সমীক্ষা চালানো হয় এবং সেই সমীক্ষার ফলাফল হিসাবেই এই তালিকা প্রকাশ করা হয়। এই ধরনের সমীক্ষা চালিয়ে এমন তালিকা প্রকাশ করার পিছনে উদ্দেশ্য হিসেবে ঐ সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান, পড়ুয়াদের পড়াশুনোর মান, ক্যাম্পাস লাইফ, বিদেশি শিক্ষকের অনুপাত এবং বিদেশি পড়ুয়াদের অনুপাত ইত্যাদি বিবেচনা করা হয়। এছাড়াও এই সকল তালিকা প্রকাশের ফলে আরও উন্নতির সম্ভাবনা থাকে প্রতিযোগিতায়।

এই তালিকা অনুযায়ী বিশ্বের সর্বশ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় হিসাবে জায়গা করে নিয়েছে আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি বা MIT। ভারতের কোন বিশ্ববিদ্যালয় এই তালিকায় প্রথম একশোর মধ্যে জায়গা করতে পারেনি। তবে এই তালিকায় দেশের যে সকল কলেজ ভালো র‍্যাঙ্ক করেছে সেই সকল কলেজগুলির মধ্যে প্রথম দিকে রয়েছে IISc বেঙ্গালুরু, IIT বোম্বে এবং IIT দিল্লি।

এই তালিকায় ভারতের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়

১. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স। র‍্যাঙ্ক : ১৮৬।

২. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি বোম্বে। র‍্যাঙ্ক : ১১৭।

৩. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি দিল্লি। র‍্যাঙ্ক : ১৮৫।

৪. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি মাদ্রাজ। র‍্যাঙ্ক : ২৫৫।

৫. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি কানপুর। র‍্যাঙ্ক : ২৭৭।

৬. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি খড়গপুর। র‍্যাঙ্ক : ২৮০।

৭. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি রুরকী। র‍্যাঙ্ক : ৪০০।

৮. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি গুয়াহাটি। র‍্যাঙ্ক : ৩৯৫।

৯. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি ইন্দোর। র‍্যাঙ্ক : ৩৯৫।

১০. দিল্লি বিশ্ববিদ্যালয়। র‍্যাঙ্ক : ৫০১ থেকে ৫১০।