একদিনে রাজ্যে আক্রান্ত সাড়ে চার হাজার, রইলো জেলাভিত্তিক আক্রান্তের সংখ্যা

নিজস্ব প্রতিবেদন : ভোট মরশুমে দেশের পাশাপাশি বাংলাতেও প্রতিনিয়ত ঝড়ের গতিতে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। বিশেষজ্ঞরা এই আক্রান্তের সংখ্যা বৃদ্ধির কারণ হিসেবে যেমন রাজনৈতিক মিছিল মিটিং সমাবেশকে দায়ী করেছেন ঠিক তেমনি সমানভাবেই সাধারণ মানুষের গাছাড়া মনোভাবকেও দায়ী করছেন। এমনিতেই এই লাগামছাড়া সংক্রমণ বৃদ্ধি ঠেকাতে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বেশ কয়েকটি নির্দেশ দিয়েছেন ভোট মিটে যাওয়া জেলাগুলির জেলাশাসকদের। তবে পরিস্থিতি আরও বিগড়ে গেলে পুনরায় লকডাউন ছাড়া কোনো উপায় থাকবে না বলে মনে করছেন বিশেষজ্ঞ মহলের একাংশ।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের স্বাস্থ্য ভবনের শেষ তথ্য অনুযায়ী গত ২৪ ঘন্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন সাড়ে চার হাজারের বেশি। সংখ্যাটা ৪৫১১। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৬ লক্ষ ১৯ হাজার ৪০৭। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ১৯৪৭ জন। রাজ্যে মোট সুস্থ হয়ে ওঠার সংখ্যা দাঁড়ালো ৫ লক্ষ ৮২ হাজার ৪৬২।

আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে বাড়ছে প্রাণহানির সংখ্যাও। সরকারের শেষ তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রাণহানি হয়েছে ১৪ জনের। দেখতে দেখতে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়ালো ১০,৪১৪। আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়তে থাকা অথচ সুস্থ হয়ে ওঠার সংখ্যা কমে যাওয়ায় রাজ্যে মোট সক্রিয় রোগীর সংখ্যা অনেকটাই বেড়ে দাঁড়িয়েছে ২৬৫৩১।

আপনার জেলায় কতজন আক্রান্ত হলেন অসুস্থ হয়ে উঠলেন

[aaroporuntag]
জেলা ভিত্তিক পরিসংখ্যান অনুযায়ী আগের মতই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে কলকাতা এবং উত্তর ২৪ পরগনা। এই দুই জেলাতেই গত ২৪ ঘন্টায় আক্রান্ত হাজারের বেশি। কলকাতায় আক্রান্ত হয়েছেন ১১১৫ জন এবং উত্তর ২৪ পরগনায় আক্রান্ত ১০৮৭ জন। অর্থাৎ রাজ্যে মোট আক্রান্তের প্রায় অর্ধেকই হলো এই দুই জেলায়। তবে অন্যান্য জেলাগুলিতেও যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তার রাজ্য প্রশাসনের কাছে উদ্বেগজনক।