Bangladeshi Ilish Price: বাজারে এসে গেল বাংলাদেশি ইলিশ, দেখে নিন কত করে পড়ছে দাম

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতকে ইলিশ দেবনা দেবনা করে শেষ পর্যন্ত নিজেদের সিদ্ধান্তে অটল থাকতে পারলো না বাংলাদেশ। রাজকোষে ডলারের পরিমাণ কমে যাওয়া এবং সেই ডলারের অভাব পূরণ করতে বাংলাদেশ সরকার শেষ পর্যন্ত ভারতকে ইলিশ পাঠানোর সিদ্ধান্ত নেয়। সেই সিদ্ধান্ত মত এবার ইলিশ ভারতের বাজারে এলো। ভারতের বাজারে এখন সেই ইলিশ কত টাকায় (Bangladeshi Ilish Price) বিক্রি হচ্ছে চলুন দেখে নেওয়া যাক।

Advertisements

বাংলাদেশ সরকার গত সপ্তাহে বিজ্ঞপ্তিতে জানিয়েছিল ভারতকে তারা ৩০০০ মেট্রিক টন ইলিশ দেবে। সেইমতো বৃহস্পতিবার প্রথম বাংলাদেশ থেকে পদ্মার ইলিশ ভারতে ঢোকে। পদ্মার ইলিশ স্বাদে গন্ধে অতুলনীয় হওয়ার কারণে এর চাহিদা ভারতের বাজারে বিশেষ করে পশ্চিমবঙ্গে যথেষ্ট। তবে যেহেতু বিদেশ থেকে এই ইলিশ আমদানি করা হয় তাই তার দাম অনেকটাই বেশি থাকে।

Advertisements

বাংলাদেশ থেকে বৃহস্পতিবার পেট্রাপোল সীমান্ত হয়ে ৪০ মেট্রিক টন ইলিশ ভারতে এসেছে। কলকাতা ফিস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন সেই ইলিশ আমদানি করার পর রাজ্যের বিভিন্ন বাজারে তা পৌঁছে দিচ্ছে। এরই মধ্যে শুক্রবার সকালবেলায় ১০ মেট্রিক টন ইলিশ আসে হাওড়ার পাইকারি বাজারে। আজই এই সকল ইলিশ আবার রাজ্যের অন্যান্য বিভিন্ন খুচরো বাজারে পৌঁছে যাবে। তবে এই ইলিশের দাম পাইকারি বাজারেই অনেকটাই লক্ষ্য করা গেল।

Advertisements

আরও পড়ুন: Bangladeshi Ilish: ভারতকে ইলিশ দিয়ে কত টাকা পাবে বাংলাদেশ?

হাওড়ার পাইকারি বাজারে যে ১০ মেট্রিক টন ইলিশ এসেছে সেই সকল ইলিশ পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ১৪৫০ টাকা থেকে ১৬০০ টাকা কেজি দরে। পাইকারি বাজারের এই ইলিশ আবার খুচরো বাজারে পৌঁছানোর পর ক্রেতারা যখন তা কিনবেন তখন দাম অনেকটাই বেড়ে যাবে। এক্ষেত্রে দুর্গাপুজোর আগে পদ্মার ইলিশ বাজারে আশায় বিক্রেতারা খুশি হলেও কতজন ক্রেতা সেই ইলিশে হাত দিতে পারবেন তা নিয়েই এখন সন্দেহ রয়েছে।

পাইকারি বাজারেই বাংলাদেশের ইলিশের দাম এতটা বেড়ে যাওয়ার ফলে পাইকারি ব্যবসার সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা এই ইলিশ নিয়ে সাধারণ ক্রেতারা কতটা আগ্রহ দেখাবেন অথবা তাদের কেনার ক্ষমতা কতটা থাকবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন। যদিও কলকাতা ফিস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন জানিয়েছে, আগামী দিনে ইলিশের চাহিদা অনুযায়ী যোগান বৃদ্ধি পেলে দাম কমে যাবে। দুর্গা পুজোর আগেই যোগান বৃদ্ধি পেতে পারে বলেও তাদের আশা। আর তা যদি বাস্তবায়িত হয় তাহলে দুর্গাপুজোর সময় ইলিশ কম দামে পাওয়া যেতে পারে।

Advertisements