DM Changed: পূর্ব বর্ধমান সহ একাধিক জেলার জেলা শাসক বদল, দেখে নিন কোন কোন জেলায় আনা হলো পরিবর্তন

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : সরকারি নিয়ম অনুসারে প্রশাসনিক স্তরে বিভিন্ন সময় রদবদল আনা হয়। বিভিন্ন সময় জেলাশাসক থেকে শুরু করে মহকুমা শাসক সহ অন্যান্য আধিকারিকদের এক জায়গা থেকে অন্য জায়গা পাঠানো হয়। ঠিক সেই রকমই এবার পূর্ব বর্ধমান সহ একাধিক জেলার জেলাশাসকদের বদল (DM Changed) করল রাজ্য সরকার। এই সকল জেলা শাসকদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো, মুখ্যমন্ত্রীর পূর্ব বর্ধমান সফরের পরই ওই জেলার জেলা শাসক বদল করা হয়েছে।

Advertisements

পুজোর আগে জেলাশাসক ছাড়াও একাধিক প্রশাসনিক স্তরে রদবদল আনা হয়েছে রাজ্য সরকারের তরফে। যেমন জেলাশাসকের পাশাপাশি মহকুমা শাসক বদল থেকে রয়েছে অতিরিক্ত জেলাশাসক। তবে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে এই রদবদল পুরোপুরি ভাবে নিয়ম মোতাবেক। তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন কোন জেলার জেলাশাসকদের বদল করা হলো?

Advertisements

যে সকল জেলার জেলাশাসক বদল করা হয়েছে সেই তালিকায় পূর্ব বর্ধমানের পাশাপাশি রয়েছে নদিয়া, মুর্শিদাবাদ, বাঁকুড়া, পুরুলিয়া সহ অন্যান্য কয়েকটি জেলা। এর পাশাপাশি দিন কয়েক আগেই বীরভূম জেলার জেলাশাসক বদল করা হয়েছিল। প্রশাসনিক বিজ্ঞপ্তি থেকে জানা যাচ্ছে, পূর্ব বর্ধমানের জেলাশাসক হিসাবে থাকা রাধিকা আইআরকে স্বাস্থ্য দপ্তরের বিশেষ সিনিয়র সচিব পদে পাঠানোর পাশাপাশি পূর্ব বর্ধমান জেলার জেলাশাসক হিসাবে আনা হয়েছে আয়েশা রানিকে।

Advertisements

আরও পড়ুন : Railway Board: বন্দে ভারতের জন্য অন্যান্য ট্রেন লেট, জল গড়াল সংসদ অবধি

এই সকল জেলার জেলাশাসক বদলের পাশাপাশি ১১ মহাকুমা শাসকের বদল আনা হয়েছে। যে সকল মহকুমা শাসকের বদল আনা হয়েছে সেগুলি হল দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং, উত্তর দিনাজপুরের ইসলামপুর, হুগলির আরামবাগ, বাঁকুড়ার খাতরা, পুরুলিয়ার মানবাজার ও রঘুনাথপুর, পূর্ব বর্ধমানের কাটোয়া, নদিয়ার রানাঘাট, মুর্শিদাবাদের ডোমকল, দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর ও দার্জিলিঙের মিরিক মহকুমা।

এই সকল মহাকুমা এলাকায় যারা শাসক হিসাবে ছিলেন তাদের পদোন্নতি করানো হয়েছে। অন্যদিকে এই সকল মহকুমায় যাদের শাসক হিসাবে নিযুক্ত করা হলো তারা প্রত্যেকেই ২০২১ সালের আইএএস ব্যাচের অফিসার। এতদিন পর্যন্ত তাদের অফিসার ইন ডিউটি হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছিল আর এবার তাদের মহকুমা শাসক হিসেবে দায়িত্ব দেওয়া হল।

Advertisements