Duare Maa Canteen: ৫ টাকার ডিম ভাত এবার দুয়ারে দুয়ারে, দুর্দান্ত উদ্যোগ রাজ্যের

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে সিংহাসনে বসার পর মমতা বন্দ্যোপাধ্যায় নতুন নতুন একের পর এক প্রকল্প চালু করেছেন। যে সকল প্রকল্প রাজ্যের কোটি কোটি নাগরিকদের প্রতিনিয়ত নানান উপকার করে আসছে। রাজ্য সরকারের এই সকল প্রকল্পের মধ্যেই অন্যতম একটি প্রকল্প হল মা ক্যান্টিন (Maa Canteen)।

Advertisements

কেউ যেন অভুক্ত না থাকেন তার জন্যই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে চালু করেছিলেন মা ক্যান্টিন। রাজ্যের বিভিন্ন পৌরসভা এলাকায় প্রশাসনিকভাবে মা ক্যান্টিন চালানো হয়ে থাকে। যে মা প্যান্টি নেই মাত্র পাঁচ টাকার বিনিময়ে দুপুরের খাবার পেয়ে থাকেন আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষ থেকে শুরু করে অন্যান্যরা। মা ক্যান্টিনে ৫ টাকায় যে খাবার দেওয়া হয় সেই খাবার খেতে গেলে হোটেলে অন্ততপক্ষে ৪০ থেকে ৫০ টাকা খরচ হবে।

Advertisements

৫ টাকায় মা ক্যান্টিনে কি খাবার দেওয়া হয় তা অনেকেই জানেন। ৫ টাকাতেই পেটপুরে ভাত, ডাল, তরকারি এবং সঙ্গে পুষ্টির যোগানি ডিম কারি দেওয়া হয়। এক্ষেত্রে উপভোক্তাদের থেকে ৫ টাকা নেওয়া হলেও বাকি টাকা সরকারের তরফ থেকে ভর্তুকি হিসাবে দেওয়া হয়ে থাকে। আর এই মা ক্যান্টিনের মত একটি জনপ্রিয় প্রকল্প এবার বাড়িতে বাড়িতে পৌঁছে যাচ্ছে। যাকে আবার অনেকে বলছেন দুয়ারে মা ক্যান্টিন (Duare Maa Canteen)।

Advertisements

আরও পড়ুন : Bengal Police Recruitment: পুজোর আগে প্রকাশিত হলো নিয়োগ বিজ্ঞপ্তি, ১২০০০ পুলিশ কর্মী নিয়োগ করবে রাজ্য

দুয়ারে দুয়ারে মা ক্যান্টিনের খাবার পৌঁছে দেওয়া অবশ্য সব জায়গায় করা হচ্ছে না বা সব সময় করা হবে না। মূলত এমন ব্যবস্থা করা হয়েছে বন্যা কবলিত এলাকায়। বন্যা কবলিত এলাকায় যে সকল ত্রাণ শিবির অথবা গৃহবন্দী হয়ে পড়েছেন সাধারণ মানুষ সেই জায়গায় এমন মা ক্যান্টিনের রান্না করা ভাত, ডাল, ডিম পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। বিপদের দিনে মানুষদের কাছে পৌঁছে এইভাবে খাবারের যোগান দেওয়ায় রাজ্য সরকারের প্রশংসায় পঞ্চমুখ হাজার হাজার দুর্গতরা।

বাড়ি বাড়ি অথবা ত্রাণ শিবিরে মা ক্যান্টিনের রান্না করা খাবার পৌঁছে দেওয়ার এমন ব্যবস্থা গ্রহণ করা হয় বনগাঁ পৌরসভায়। গত কয়েকদিন ধরে রাজ্যে প্রবল বৃষ্টির কারণে বনগাঁ পৌরসভার ৭, ১৫, ২০ ও ২২ নম্বর ওয়ার্ড সহ বেশ কিছু নিচু এলাকায় বাড়িঘর জলে ডুবে যাওয়ার পাশাপাশি অনেকেই গৃহবন্দী হয়ে পড়েছেন। এই সকল এলাকার মানুষদের মা ক্যান্টিনের খাবার পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে বনগাঁ পৌরসভা।

Advertisements