Sevoke-Rongpo Rail Project: সেবক-রংপো রেল প্রজেক্টে আরও এক সফলতা! এবার ট্রেনে চড়ে সিকিম যাওয়া শুধু সময়ের অপেক্ষা

Prosun Kanti Das

Published on:

Advertisements

Sevoke-Rongpo Rail Project has another success near T-04 tunnel: সেবক-রংপো টানেল পথ ভারতীয় রেল পরিষেবার একটি মাইলস্টোন হতে চলেছে। ইতিমধ্যে টানেল নাম্বার টি-০৪/পি ২ এর সমস্ত অ্যাডিট টানেলের খনন কার্য শেষ হয়েছে সফলভাবে। টানেল নম্বর টি-০৪ এর দৈর্ঘ্য ৩৯৪৮মিটার। দার্জিলিংয়ের হনুমান চূড়ার কাছাকাছি আরো একটি ইভাকুয়েশন টানেল রয়েছে যার দৈর্ঘ্য ৫৯৯ মিটার। সেবক-রংপোর রেল প্রজেক্টের (Sevoke-Rongpo Rail Project) মাধ্যমে দার্জিলিং থেকে সিকিম যাওয়া এখন খুবই সহজ হতে চলেছে।

Advertisements

সেবক-রংপো রেলপথের (Sevoke-Rongpo Rail Project) মূল টানেল অর্থাৎ টানেল নাম্বার টি-০৪ নবগঠিত হিমালয়ের ভূকম্পিত অবস্থা এবং তুলনামূলক দুর্বল অবস্থার মধ্যে দিয়ে তৈরি করা হয়েছে। এসআরআরপির অন্যান্য টানেল গুলির মতন এই টানেলটিতেও রয়েছে দুর্বলতা প্রতিরোধমূলক ব্যবস্থাপনা। টানেল নাম্বার টি-০৪ এ ব্যবহার করা হয়েছে নিউ অস্ট্রিয়ান টানেলিং মেথড। এই পদ্ধতিটি বর্তমানে সব থেকে বেশি আপডেটেড ও উন্নত পরিকাঠামোযুক্ত একটি টানেলিং টেকনোলজি।

Advertisements

সেবক- রংপো রেলপথের মূল প্রকল্পটির দৈর্ঘ্য প্রায় ৪৫ কিলোমিটার। পশ্চিমবঙ্গ থেকে সরাসরি সিকিমকে সংযুক্ত করবে এই প্রকল্প। সম্পূর্ণ প্রকল্পটির বাস্তবায়ন করার উদ্দেশ্যে মোট ১৪ টি টানেল ব্যবহার করা হয়েছে এছাড়া রয়েছে ১৩ টি মেজর ব্রিজ এবং ৯ টি মাইনর ব্রিজ সম্পূর্ণ রেলপথে মোট স্টেশন রয়েছে ৫ টি। এর মধ্যে সবথেকে বড় টানেলটির দৈর্ঘ্য ৫.৩ কিলোমিটার এবং সব থেকে বড় ব্রিজের দৈর্ঘ্য ৪২৫ মিটার।

Advertisements

আরও পড়ুন ? Train Engine: গাড়ি-বাইকের ইঞ্জিন স্টার্ট করতে দরকার হয় চাবির! কিন্তু ট্রেনের!

সেবক-রংপো রেল প্রকল্পের (Sevoke-Rongpo Rail Project) প্রায় ৩৮.৬৫ কিলোমিটার পথ টানেলের মধ্যে দিয়েই বিস্তার লাভ করেছে। এখনো পর্যন্ত পুরো প্রকল্পের প্রায় ৯৩% কাজ সম্পূর্ণ হয়েছে। টানেল নাম্বার টি-১৪ এবং টি-৯ এর লাইনিং এর কাজ শেষ হয়েছে। এছাড়া টানেলের নাম্বার টি-০২, টি-০৩, টি-০৫, টি-০৬, টি-০৭, টি-১০, টি-১১ এবং টি-১২ এর কাজ এখনো চলছে। সবমিলিয়ে মোট ১৩.১৩ কিলোমিটার রেলপথের লাইনিং এর কাজ শেষ হয়েছে।

সেবক-রংপো রেল প্রজেক্ট (Sevoke-Rongpo Rail Project) ভারতীয় রেল পরিষেবার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রকল্পটি সফলভাবে সম্পূর্ণ করা গেলে, ভারতীয় রেল পরিষেবার অংশ হবে সিকিমও। সিকিমের সাথে ভারতের অন্যান্য অংশের জাতীয় সম্পর্ক অনেকটাই উন্নত হবে। এর প্রভাব পড়বে পর্যটন শিল্পের উপর। তাই সেবক-রংপো রেল প্রকল্পের কাজ চলছে জোর কদমে প্রায় ২৪ ঘন্টাই নিরলস ভাবে কাজ করছে দায়িত্বপ্রাপ্ত সংস্থা। নতুন প্রকল্পের কাজ শেষ করে, কবে নতুন রেল পথ চালু হবে? সেই অপেক্ষাতেই রয়েছে গোটা দেশ।

Advertisements