World Richest List: ওয়েটার থেকে মুকেশ-গৌতমকে টেক্কা! বিশ্ব ধনী তালিকায় খোঁজ মিললো নতুন বিলিয়নিয়ারের

Prosun Kanti Das

Published on:

Advertisements

A waiter worked in a restaurant caught the attention of the World Richest List: আমূল পরিবর্তন বিশ্ব ধনী তালিকায়। এবারের বিশ্বের ধনী তালিকার শীর্ষস্থানে নতুন নাম। পিছিয়ে পড়ল বার্নার্ড আর্নল্ট। যিনি দীর্ঘদিন ধরে বিশ্বের ধনীতম ব্যক্তিদের মধ্যে তালিকার প্রথম স্থান দখল করেছিল। তবে এই বিরাট পরিবর্তনের পাশাপাশি তালিকায় (World Richest List) নজর কেড়েছে আরো এক বিশেষ ব্যক্তি। সম্পত্তির বিচারে যিনি মুকশ-গৌতমের কাছাকাছি রয়েছেন। যিনি তালিকার এক নতুন মুখ। কে তিনি? তার সম্পত্তির পরিমাণই বা কত?

Advertisements

প্রসঙ্গত, এবারের বিশ্বের ধনী তালিকায় (World Richest List) শীর্ষস্থান দখল করেছে জেফ বেজোস। টেক্কা দিয়েছে বার্নাড আর্নল্টকে। মাত্র ২ বিলিয়ন ডলারের ফারাকে সিংহাসন দখল করেছেন জেফ। তার সম্পত্তির পরিমাণ ২০৫ বিলিয়ন ডলার। অপরদিকে ২০৩ বিলিয়ন ডলার সম্পত্তির নিরিখে দ্বিতীয় স্থানে নেমে এসেছে বার্নাড আর্নল্ট। একইভাবে ২০৩ বিলিয়ন ডলার সম্পত্তির মালিক এলন মাস্ক রয়েছেন তালিকার তৃতীয় স্থানে। তবে এই সব কিছুর পাশাপাশি তালিকায় এসেছে এক নতুন মুখ। যিনি সম্পত্তি বৃদ্ধির নিরিখে শীর্ষস্থানে রয়েছেন। এদিক থেকে মুকেশ-গৌতমকে টেক্কা দিয়েছেন এই ব্যক্তি।

Advertisements

এবারের বিশ্ব ধনী তালিকার সেই নতুন অপরিচিত মুখ হল আমেরিকার ধনকুবের জেনসেন হুয়াং। যার সম্পত্তির পরিমাণ ১০০ কোটি বিলিয়ন ডলার। বিশ্ব ধনী তালিকার পঞ্চদশ স্থানে উঠে এসেছে এই অপরিচিত নতুন মুখ। যিনি সম্পত্তি নিরিখে মুকেশ-গৌতমের আশেপাশেই রয়েছেন। ১২ নম্বর স্থানে রয়েছেন মুকেশ আম্বানি এবং ১৩ নম্বর স্থান দখল করে রয়েছেন গৌতম।

Advertisements

আরও পড়ুন ? Mukesh Ambani New Business: আবার নতুন ব্যবসা, আবার নতুন ধামাকা! মুকেশ আম্বানি নয়া পরিকল্পনা

তবে সম্পত্তির বিচারে ১৫ নম্বর স্থানে থাকলেও সম্পত্তি বৃদ্ধির নিরিখে শীর্ষস্থানে রয়েছেন জেনসেন। কারণ গত এক বছরের হিসাবে ৫৬ বিলিয়ন ডলার সম্পত্তি বৃদ্ধি করেছে জেনসেন। সেই বিচারে ৪০ মিলিয়ন ডলার সম্পত্তি বৃদ্ধি করে দ্বিতীয় স্থান দখল করেছেন মার্ক জুকারবার্গ। তবে এদিক থেকে জেনসেনের থেকে পিছিয়ে রয়েছে মুকেশ-গৌতম। তাদের সম্পত্তির পরিমাণ বেশি থাকলেও বৃদ্ধির দিক থেকে অনেকটাই কম।

তালিকার (World Richest List) ১০-এর নিচে থাকা সত্ত্বেও তার কাজ নজর কেড়েছে সকলের। কারণ পূর্বে তিনি ছিলেন একজন ওয়েটার। ফলে সেখান থেকে ধনকুবের হওয়া বা ধনকুবের তালিকায় জায়গা দখল করা মুখের কথা নয়। যা করে দেখিয়েছেন জেনসেন। ৬১ বছর বয়সে তার এই পরিশ্রম প্রশংসাযোগ্য। প্রসঙ্গত উল্লেখ্য, আমেরিকার এই নাগরিকের জন্ম তাইওয়ানে। সেখান থেকে তিনি পরিবার নিয়ে বসতি স্থাপন করেন থাইল্যান্ডে। বর্তমানে তার বসবাস আমেরিকাতে। ১০১ বিলিয়ন ডলার সম্পত্তির মালিক তিনি।

Advertisements