Aadhaar Card: আধার কার্ড নিয়ে ভুল ধারণা ভেঙ্গে দিল UIDAI, কলকাতা হাইকোর্টে বড় ঘোষণা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে ভারতীয় নাগরিকদের জন্য আধার কার্ড (Aadhaar Card) হলো একটি সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি। পড়াশোনা থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সহ বিভিন্ন ক্ষেত্রে যেভাবে আধার নম্বরের প্রয়োজন হয়ে থাকে তাতে গুরুত্বপূর্ণ নথির থেকেও বড় কিছু বলা যেতে পারে। তবে এই আধার কার্ড নিয়েই কিন্তু দেশের নাগরিকদের মধ্যে একটি ভুল ধারণা রয়েছে। আর সেই ভুল ধারণা কলকাতা হাইকোর্টে ভেঙ্গে দিল ইউআইডিএআই (UIDAI)।

লোকসভা ভোটের আগে থেকেই আধার কার্ড নিয়ে নতুন করে চর্চা শুরু হয়েছে দেশের পাশাপাশি বাংলার বিভিন্ন জায়গায়। মূলত বেশ কয়েকজন বাসিন্দার আধার কার্ড বাতিল করে দেওয়ার নোটিশ আসার পর থেকেই এমন চর্চা শুরু হয়। এমনকি এই ঘটনা এতটাই শোরগোল তৈরি করে যে শেষ পর্যন্ত ইউআইডিএআই বিবৃতি দিতে বাধ্য হয় যে কারো আধার নম্বর বাতিল করা হয়নি। তবে এসবের মধ্যেই এবার আধার নিয়ে নতুন তথ্য জানালো কেন্দ্র।

ভারতীয় নাগরিকদের বড় অংশের মধ্যে ধারণা রয়েছে তাদের কাছে আধার নম্বর বা আধার কার্ড থাকলে তারা ভারতের নাগরিক। কারো কাছে আধার কার্ড থাকলে সেই আধার কার্ড ঠিকানা বা বাসস্থানের প্রমাণপত্র। কিন্তু এসকল কেবলই ধারণা, শুধু ধারনা নয় বরং ভুল ধারণা। কেননা ইউআইডিএআই এই বিষয়টি নিয়ে এবার কলকাতা হাইকোর্টে জানিয়েছে, আধার কার্ড বা নম্বর থাকা নাগরিকত্ব বাসস্থানের প্রমাণ নয়। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টে এমনটাই জানানো হয়েছে। অর্থাৎ আধার কার্ড বা আধার নম্বর নাগরিকত্বের প্রমাণ দেয় না।

আরও পড়ুন 👉 Aadhaar Cancellation: বাতিল হচ্ছে এই সকল ব্যক্তিদের আধার কার্ড! কেন্দ্রের ঘোষণায় তালিকায় থাকতে পারেন আপনিও

ইউআইডিআই এর সিনিয়র কাউন্সিল লক্ষ্মী গুপ্তা আদালতে জানিয়েছেন, ১৮২ দিনের বেশি যে সকল বিদেশি নাগরিকরা দেশে থাকেন তাদের সরকারি কিছু সাহায্য তুলে দেওয়ার জন্য আধার নম্বর যাওয়ার চেষ্টা করা হয়। আধার আইন ২০২৩ এর ২৮ এ ধারায় এই ধরনের বিভিন্ন তথ্য রয়েছে। এই সকল তথ্য আদালতে তুলে ধরেছেন লক্ষ্মী গুপ্তা। এক্ষেত্রে ইউআইডিএআই চাইলে কোন বিদেশি নাগরিকের ভিসা শেষ হওয়ার পর তার আধার নম্বর নিষ্ক্রিয় করে দিতে পারে।

ইউআইডিআই এমন তথ্য দেওয়ার পরিপ্রেক্ষিতে স্পষ্ট, আধার কার্ড অথবা আধার নম্বর কখনোই নাগরিকত্বের প্রমাণ দেয় না বা তা নাগরিকত্বের প্রমাণ হিসাবে ব্যবহার করা যাবেনা। আধার কার্ড বা নম্বর কেবলমাত্র সরকারি বিভিন্ন ভর্তুকি থেকে শুরু করে স্কুল কলেজে ভর্তি এবং ব্যাংকিং সহ অন্যান্য ক্ষেত্রে প্রয়োজন।