বিশ্বভারতীতে অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় ও শিল্পী যোগেন চৌধুরি

অমরনাথ দত্ত : বিশ্বভারতীর কলা ভবনের ১০০ বছর। এই শতবর্ষ পূর্তি উপলক্ষে বিশ্বভারতী কলাভবনের পক্ষ থেকে বর্ষব্যাপী নানান অনুষ্ঠানের উদ্যোগ নেওয়া হয়েছে। ধাপে ধাপে সেই সকল অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে। আজ রবিবার সেই সকল কর্মসূচির একটি অংশ হিসাবে বিখ্যাত শিল্পী অসিত হালদার এবং নন্দলাল বসুর ছবি নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়।

বিশ্বভারতী নন্দন আর্ট গ্যালারিতে ওই দুই বিখ্যাত শিল্পীর ছবি নিয়ে অনুষ্ঠিত প্রদর্শনীর উদ্বোধন করতে আসেন অভিনেতা ও শিল্প ব্যক্তিত্ব সৌমিত্র চট্টোপাধ্যায় এবং শিল্পী যোগেন চৌধুরী সহ বিশিষ্টজনেরা। অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় এবং শিল্পী যোগেন চৌধুরীকে কাছে পেয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ থেকে পড়ুয়ারা সকলেই আপ্লুত।

Source

অনুষ্ঠানে অংশগ্রহণ করার পর শিল্পী যোগেন চৌধুরী জানান, “শিল্পী অসিত হালদার এবং নন্দলাল বসু কলা ভবনের প্রতিষ্ঠার আগে থেকেই কলা ভবনের সাথে যুক্ত। সে কারণে আজকের এই প্রদর্শনী খুবই উল্লেখযোগ্য। এই প্রদর্শনীতে আমরা দেখতে পেলাম শিল্পী অসিত হালদার এর আঁকা ছবিতে অজন্তা গুহার যে শিল্পকলা তা স্পষ্টভাবে পরিস্ফুটিত। ছবিতে স্পষ্ট মোরাল ট্র্যাডিশন। কলা ভবনের শতবর্ষ পূর্তি উপলক্ষে আজকের এই যে প্রদর্শনীর আয়োজন করা হয়েছে তা খুবই তাৎপর্যপূর্ণ।”

শিল্পী যোগেন চৌধুরী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় সম্পর্কে বলেন, “সৌমিত্রদা এর আগেও অনেকবার এসেছেন এখানে। শতবর্ষের অনুষ্ঠানে থেকে তিনি নিজেকে গর্বিত অনুভব করছেন।”

এছাড়াও আজ শিল্পী যোগেন চৌধুরী জানান, “বিশ্বভারতীর নন্দন আর্ট গ্যালারিতে আজকে যে প্রদর্শনীর আয়োজন করা হয়েছে তার মধ্যে রয়েছে অভিনবত্ব। প্রদর্শনীতে থাকা অসিত হালদারের ছবিগুলি নেদারল্যান্ড থেকে এসেছে। সেখানকার একজন এই ছবিগুলি কলাভবনকে দিয়েছেন। সুতরাং এই ছবিগুলি এর আগে দেখানো হয়নি।”