Add-on in Policy: গাড়ি নিয়ে টেনশন থাকবে না, বর্ষাকালে শুধু বিমায় আনুন ৪ বদল

Antara Nag

Published on:

Add-on these to insurance policy to drive worry-free during monsoons: বর্ষাকাল হল গাড়ির মালিকদের চিন্তা করার বিশেষ সময়। রাস্তার কাদা জল থেকে শুরু বৃষ্টির কারণে দুর্ঘটনা সবই এই বর্ষাকালের প্রধান সমস্যা। আপনার দুই চাকা হোক কিংবা চারচাকা আপনাকে এইসব ঝামেলা থেকে মুক্তি দেবে গাড়ির বিমায় করা কয়েকটি অ্যাড-অন। কিছু কভারেজ (Add-on in Policy) যদি আপনি আপনার বিমায় যোগ করেন তাহলে এই ধরনের সমস্যা আপনাকে আর চিন্তায় ফেলবে না। আসুন চটজলদি সেই বিষয়গুলো নিয়ে আলোচনা করা যাক।

রোড সাইড অ্যাসিস্টেন্স কভার

অনেক সময় দেখা যায় অতি ভারী বৃষ্টির রাস্তাঘাটে কোনো কারণে গাড়ি আটকে গেছে। এই সময়ে সবথেকে দরকার যেটা তা হলো মেকানিক। মেকানিকের সাহায্যে সব সময় পাবেন এরকম আশা করার দরকার নেই। তাই রোড সাইড অ্যাসিস্টেন্সকভার (Add-on in Policy)থাকলে দ্রুত সাহায্য পাওয়া যায়। একটি ফোনের দ্বারাই আপনি সমস্ত রকম সাহায্য আপনার কাছে পাবেন। যেমন গাড়ির টায়ার মেরামত করা বা কোনও পার্টস ঠিক করা।

ইঞ্জিন প্রোটেকশন কভার

যেকোনো গাড়ির হৃদপিণ্ড হলো তার ইঞ্জিন তাই ইঞ্জিন খারাপ হলে গাড়ি কোনভাবেই এগোতে পারবে না। সেই কারণে ইঞ্জিনকে যত্নে রাখা একান্ত প্রয়োজনীয়। অনেকেই বিমা নেওয়ার সময় ইঞ্জিন প্রোটেকশন কভার (Add-on in Policy)এড়িয়ে যান। যদি বৃষ্টিতে গাড়িতে জল ঢোকে তাহলে ইঞ্জিনকে রক্ষা করা খুব কঠিন হয়ে দাঁড়ায়। হাইড্রোস্ট্যাটিক লকের কারণে রিপেয়ারিং আরও ব্যয়বহুল হয়ে ওঠে। যা স্ট্যান্ডার্ড পলিসিতে কভার থাকে না।

আরও পড়ুন 👉 Bike Tips in Rain: বর্ষায় বাইক-স্কুটি নিয়ে যাতায়াত করেন? মাথায় রাখুন এই ৫ জিনিস

জিরো ডিপ্রেসিয়েশন অ্যাড অন

যখনই কোন গাড়ি শোরুম থেকে বেরোবে তার মার্কেট ভ্যালু কিন্তু কমতে শুরু করে। একটি পরিসংখ্যানে ধরা পড়ে যে, গাড়ি কেনার ৩ বছরের মধ্যে ৮৫ শতাংশ গ্রাহক বিমায় এই কভারটি বেছে নেন। বৃষ্টির সময় এটি অত্যন্ত কার্যকরী। জিরো ডিপ্রেসিয়েশন কভার (Add-on in Policy) নিশ্চিত করে যে, যেন গ্রাহকের ক্লেম করা টাকায় কোনও ডিপ্রেসিয়েশন হিসাব না ধরা হয়। বর্ষাকালে বাড়ি যদি জলে ডুবে যায় তাহলে ইঞ্জিন স্টার্ট নিতে যথেষ্ট সময় নেয়। তার ফলে আপনার বিমার ক্লেম পেতে দেরি হতে পারে। বর্ষাকালে গাড়ি চালানো এবং পার্ক করার বিষয়ে অত্যন্ত সচেতন থাকবেন।

কনসিউমেবেল কভার

কনসিউমেবেল কভার অর্থাৎ গিয়ার অয়েল, লুব্রিক্যান্ট, ইঞ্জিন অয়েল, নাট বোল্ট ইত্যাদি। বর্ষার সময় গাড়ির এই পার্টসগুলোর প্রতি অতিরিক্ত নজর দেওয়ার প্রয়োজন না হলে খারাপ হতে সময় নেবে না। কিন্তু, স্ট্যান্ডার্ড পলিসিতে এই পার্টসগুলির রিপ্লেসমেন্টের খরচ থাকে না। তাই এই কভার অ্যাড-অন (Add-on in Policy) করলে দ্রুত সুরাহা পাবেন।