Jio Appeal: দাম বাড়িয়ে ফ্যাসাদে জিও! পায়ে হাতে ধরতে গ্রাহকদের করছে এই একটি মেসেজ

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতে প্রথম সস্তায় টেলিকম পরিষেবা দেওয়া শুরু করেছিল মুকেশ আম্বানির জিও (Jio)। একেবারে লঞ্চিংয়ের সময়ে যদি ফিরে যাওয়া যায় তাহলে দেখা যাবে, সেই সময় তারা পুরোপুরি বিনামূল্যে গ্রাহকদের পরিষেবা দিত। পরবর্তীতে ধীরে ধীরে নতুন নতুন প্ল্যান লঞ্চ করে আর এখন দফায় দফায় দাম বাড়াচ্ছে।

জিও ২০১৯ সালের ডিসেম্বর মাসে একলাফে নিজেদের ট্যারিফ প্ল্যানের দাম ২০ শতাংশের বেশি বৃদ্ধি করেছিল। এরপর সব ঠিকঠাক চললেও আবার ২০২৪ সালের ৩ জুলাই নতুন করে ট্যারিফ প্ল্যানের দাম বৃদ্ধি করল। নতুন করে জিও তাদের যে ট্যারিফ প্ল্যানের দাম বৃদ্ধি করেছে তাতে দেখা যাচ্ছে গ্রাহকদের মোবাইল রিচার্জ খরচ ১২.৫% থেকে ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। আর এতেই তারা রীতিমতো ফ্যাসাদে পড়েছে।

দাম বৃদ্ধির পর জিওর সবচেয়ে কম দামি রিচার্জ ১৫৫ টাকা বেড়ে হয়েছে ১৮৯ টাকা। এদিকে ২৩৯ টাকার রিচার্জ প্ল্যানের দাম বেড়ে হয়েছে ২৯৯ টাকা। ৬৬৬ টাকার রিচার্জ প্ল্যান এখন বেড়ে হয়েছে ৭৯৯ টাকা। ৭১৯ টাকার রিচার্জ প্ল্যান বেড়ে হয়েছে ৮৫৯ টাকা। এই রিচার্জ প্ল্যানগুলি জিওর অত্যন্ত জনপ্রিয় রিচার্জ প্ল্যান এবং অধিকাংশ গ্রাহকরা এই সকল রিচার্জ প্ল্যানগুলি রিচার্জ করে থাকেন। কিন্তু এখন এই সকল রিচার্জ প্ল্যান রিচার্জ করার সময় গ্রাহকদের ৩৪ টাকা থেকে ১৪০ টাকা পর্যন্ত বেশি খরচ করতে হচ্ছে।

আরও পড়ুন 👉 SBI Refund: ফাঁদে পড়ে না বলে কেটে নেওয়া টাকা ফেরত দিচ্ছে SBI, আপনার সঙ্গেও এমন ঘটনা ঘটেনি তো!

জিও তাদের ট্যারিফ প্ল্যানের দাম একলাফে এতটা বৃদ্ধি করার ফলে গ্রাহকরা রীতিমত ক্ষুব্ধ এবং বহু গ্রাহক রয়েছেন যারা হয় জিও ছেড়ে দিচ্ছেন অথবা অন্য কোন নেটওয়ার্কে পোর্ট করছেন। পোর্ট করার ক্ষেত্রে অধিকাংশ গ্রাহকরাই বেছে নিচ্ছেন বিএসএনএল। কেননা একমাত্র টেলিকম সংস্থা হিসেবে বিএসএনএলই কোনরকম রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি করেনি। এমত অবস্থায় পরিস্থিতি বেগতিক দেখে জিও তাদের গ্রাহকদের রীতিমতো হাতে পায়ে ধরা (Jio Appeal) শুরু করল।

জিও এখন তাদের অধিকাংশ গ্রাহকদের একটি করে মেসেজ পাঠাচ্ছে। সংস্থার তরফ থেকে গ্রাহকদের কাছে মূলত তাদের নেটওয়ার্কে থাকার জন্যই আবেদন জানানো হচ্ছে। আবেদন জানানোর জন্য যে মেসেজ করা হচ্ছে তাতে বলা হচ্ছে, “Jio-এর সাথে সংযুক্ত থাকুন এবং Jio-এর বিশ্বমানের পরিষেবাগুলি উপভোগ করতে থাকুন যা সবচেয়ে সাশ্রয়ী মূল্যের আজও”। আর এই নিয়ে এখন সোশ্যাল মিডিয়াতেও নানান টিপ্পনি শুরু হয়েছে।