Step Against Paytm: পেমেন্টস ব্যাঙ্কের লাইসেন্স বাতিল অতীত! এবার নতুন কারণে কেন্দ্রের কোপে Paytm

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম না মানার জন্য ফেব্রুয়ারি মাসে কেন্দ্রীয় ব্যাংক পেটিএম পেমেন্টস ব্যাংকের লাইসেন্স বাতিল করার ঘোষণা করে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ঘোষণা অনুযায়ী পেটিএম পেমেন্টস ব্যাংক বন্ধ হয়ে যায় ১৫ মার্চ। চলতি বছরে পেটিএম পেমেন্টস ব্যাংকের লাইসেন্স বাতিল হওয়া এবং বন্ধ হওয়া ব্যাংকিং সেক্টরে সবচেয়ে বড় সাড়া ফেলে দিয়েছিল।

পেটিএম পেমেন্টস ব্যাংকের লাইসেন্স বাতিল ও তা বন্ধ হয়ে যাওয়ায় বহু গ্রাহক রয়েছেন যারা নানান সমস্যায় পড়েন। যদিও হাতে সময় পাওয়ার কারণে কারো টাকা মার গিয়েছে এমন খবর নেই বললেই চলে। তবে এসব এখন অতীত, কেননা এসবকে অতীত করে এবার পেটিএম আরো একটি কারণে কেন্দ্র সরকারের কোপে (Step Against Paytm) পড়লো।

পেটিএম (Paytm) এর বিরুদ্ধে এবার নোটিশ জারি করা হয়েছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রণালয়ের তরফে। বহুল জনপ্রিয় এই ফিনটেক সংস্থাটি এবার নতুন করে কেন্দ্র সরকারের কোপে পড়ার ফলে সংস্থাটিকে নিয়ে নানান প্রশ্ন উঠতে শুরু করেছে। কেন্দ্রীয় শ্রম মন্ত্রণালয়ের তরফ থেকে Paytm কে এইভাবে নোটিশ করার পিছনে যে কারণ রয়েছে তা হলো, তারা কর্মীদের জোর করে বহিষ্কার করেছে বলে অভিযোগ। তাদের ইস্তাফার আগে তাদের স্বচ্ছ কোন দিশা দেখানো হয়নি বলেও অভিযোগ রয়েছে।

আরও পড়ুন 👉 Bank Fined By RBI: পেটিএম-এর পর আরও এক ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI, শাস্তির তালিকায় PNB-ও

পেটিএম-এর একাধিক কর্মী কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের যে সমাধান পোর্টাল রয়েছে সেখানে অভিযোগ জানিয়েছেন। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে বেঙ্গালুরুর আঞ্চলিক লেবার কমিশনার পেটিএমকে নোটিশ পাঠিয়েছে বলে সূত্রের খবর। কর্মীদের তরফ থেকে অভিযোগ করা হয়েছে, তাদের সঙ্গে সংস্থা যে ব্যবহার করেছে তা একেবারেই ঠিক নয়। তবে পেটিএম এই বিষয়টি নিয়ে যা জানাচ্ছে তাতে তারা তাদের কর্মীদের যথেষ্ট সম্মান দেন এবং কর্মীদের জন্য যথাসাধ্য করার চেষ্টা করেন।

সংস্থার তরফে জানানো হয়েছে, তারা তাদের সমস্ত কর্মীদের অবদানকে মূল্য দিচ্ছেন এবং যারা কাজ করছেন তাদের স্বাগত জানাচ্ছেন। তাদের তরফ থেকে সব সময় স্বচ্ছতা বজায় রাখার পাশাপাশি দাবি করা হয়েছে, যারা ক্ষতিগ্রস্ত তাদের সমস্যা এবং ফিডব্যাকের দিকে নজর রাখা হবে। একদিকে যখন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কপি করে পেটিএম তাদের পেটিএম পেমেন্টস ব্যাংকের লাইসেন্স হারিয়ে ব্যাংক বন্ধ করে দিতে বাধ্য হয়েছে সেই সময় আবার নতুন করে কেন্দ্রীয় শ্রম মন্ত্রণালয়ের এমন নোটিশ রীতিমতো সংস্থাটিকে নিয়ে উদ্বেগ তৈরি করছে।