Bank Fined By RBI: পেটিএম-এর পর আরও এক ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI, শাস্তির তালিকায় PNB-ও

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দেশের প্রত্যেকটি ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠান তাদের সমস্ত কাজকর্ম ঠিকঠাক নিয়ম মেনে চালাচ্ছে কিনা তা তদারকি করে থাকে কেন্দ্রীয় ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এমন তদারকি চালানোর পাশাপাশি কোথাও কোনো রকম ত্রুটি-বিচ্যুতি দেখলেই তাদের উপর কড়া পদক্ষেপ গ্রহণ করে। কখনো লাইসেন্স বাতিল তো আবার কখনো কোটি কোটি টাকা জরিমানা, আবার কখনো কখনো সাময়িকভাবে আর্থিক লেনদেনের উপর বিধি-নিষেধ আরোপ করা হয়।

মাস কয়েক আগেই আমরা দেখেছিলাম দেশের অন্যতম জনপ্রিয় একটি পেমেন্ট ব্যাঙ্ক পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এছাড়াও আরও একাধিক ব্যাঙ্কের উপর আর্থিক জরিমানা (Bank Fined By RBI) চাপানোর ঘটনাও হামেশাই দেখতে পাওয়া যায়। ঠিক সেই রকমই এবার আরও একটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং শাস্তির তালিকায় এবার সরকারি ব্যাঙ্ক পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক-ও (PNB)।

দেশের অন্যতম বৃহত্তম সরকারি ব্যাঙ্ক হিসেবে পরিচিত পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের উপর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিপুল পরিমাণ আর্থিক জরিমানা চাপিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে এবার পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের উপর ১.৩ কোটি টাকার আর্থিক জরিমানা চাপানো হয়েছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের উপর এমন আর্থিক জরিমানা নতুন নয়, আগেও তারা জরিমানার মুখোমুখি হয়েছে।

আরও পড়ুন 👉 BBPS On Paytm: Paytm গ্রাহকদের জন্য সুখবর, পেমেন্ট নিয়ে থাকবে না ঝামেলা, এবার মিলবে এই সুবিধা

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের উপর এমন আর্থিক জরিমানা চাপানোর পিছনে যে কারণ রয়েছে তা হল কেওয়াইসি। অভিযোগ, কেওয়াইসি সংক্রান্ত নিয়ম-কানুন না মেনেই ব্যবসা চালাচ্ছে সরকারি এই প্রতিষ্ঠানটি। এর পাশাপাশি ঋণ এবং অগ্রিম প্রদানের ক্ষেত্রেও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম মানা হয়নি। এই সকল নিয়ম অমান্য করার জন্যই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ওপর এমন আর্থিক জরিমানা চাপিয়েছে।

অন্যদিকে যদি ব্যাঙ্কের লাইসেন্স বাতিলের দিকে তাকানো যায় তাহলে ২০২৪ সালের সবচেয়ে বড় ঘটনা ছিল পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক। পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করার পর এবার আরো যে একটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল হল সেটি হল কর্নাটকের সিমসা সহকরা ব্যাঙ্ক। গত শুক্রবার এই ব্যাঙ্ক শেষবার খোলা হয় এবং এই ব্যাঙ্কের গ্রাহকদের টাকা ফেরত দেওয়ার জন্য একজন লিকুইডেটর নিযুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল হলেও ৯৯% টাকা ফেরত পাওয়া যাবে বলে জানা যাচ্ছে আরবিআই সূত্রে। টাকা ফেরতের জন্য ডিপোজিট ইনস্যুরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশনের কাছে আবেদন করার নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।