কবে মিলবে বাংলার ১৮ ঊর্ধ্বদের টিকা, জানালেন মুখ্য সচিব

নিজস্ব প্রতিবেদন : ঘটা করে কেন্দ্রের তরফ থেকে ১লা মে থেকে দেশের ১৮ ঊর্ধ্বদের টিকা দেওয়ার ঘোষণা করেছিল। কেন্দ্রের পাশাপাশি একই ঘোষণা রাজ্যকেও করতে গিয়ে দেখা গিয়েছিল। রাজ্যের তরফ থেকে জানানো হয়েছিল টিকাকরণ শুরু হবে ৫ মে। কিন্তু টিকার অভাবে অধিকাংশ রাজ্যেই ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ শুরু হয়নি, এমনকি যে সকল রাজ্যে শুরু হয়েছে তার মধ্যে কয়েকটি রাজ্য এই টিকাকরণ বন্ধ করতে বাধ্য হচ্ছে। আর এই পরিস্থিতিতে কবে বাংলায় শুরু হতে পারে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ তার আভাস দিলেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গে এখনো পর্যন্ত এই তৃতীয় পর্যায়ের টিকাকরণ শুরু না হওয়ায় ইতিমধ্যেই ধৈর্য হারিয়ে ফেলছেন কম বয়সীরা। এই পরিস্থিতিতে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, কেন্দ্র পর্যাপ্ত পরিমাণ টিকা সরবরাহ করলে এবং যে পরিমাণ টিকার বরাত দেওয়া হয়েছে তা আসতে শুরু করলেই কম বয়সীদের টিকাকরণ শুরু করে দেওয়া হবে রাজ্যে।

সুতরাং মুখ্যসচিবের এই বার্তার পরে একপ্রকার নিশ্চিত যে অন্ততপক্ষে আগামী দুই সপ্তাহ রাজ্যে কমবয়সীদের টিকাকরণ শুরু হচ্ছে না। অন্যদিকে তিনি এটাও বুঝিয়ে দিয়েছেন যে আপাতত রাজ্য টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার দিকেই জোর দিচ্ছে। পাশাপাশি আলাপন বন্দ্যোপাধ্যায় টিকাকরণ নিয়ে রাজ্যের বাসিন্দাদের অযথা আতঙ্কিত হতেও বারণ করেছেন। হাসপাতালে টিকার জন্য লাইনে দাঁড়িয়ে ভিড় করতেও তিনি নিষেধ করেছেন।

আরও পড়ুন :

অন্যদিকে যারা বেসরকারি হাসপাতাল থেকে প্রথম ডোজ নিয়েছেন তাদের দ্বিতীয় ডোজ পাওয়া নিয়ে নিশ্চিত বার্তা দিয়েছেন তিনি। তাদের দ্বিতীয় ডোজ নিশ্চিত করার জন্য ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফ থেকে একটি নির্ঘণ্ট তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। প্রথম ডোজ কবে নেওয়া হয়েছিল তার ভিত্তিতেই দ্বিতীয় ডোজের দিনক্ষণ ঠিক করা হচ্ছে।