ভোটের সময় সরাসরি কমিশনকে অভিযোগ জানাতে চান, রইলো পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন : গত শুক্রবার পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ঘোষণা হয়ে গেছে। ঘোষণা অনুযায়ী পশ্চিমবঙ্গে আট দফায় ভোট হবে। আর এই ভোট ঘোষণা হয়ে যাওয়ার সাথে সাথেই জারি হয়েছে মডেল আচরণবিধি।

তবে এই মডেল আচরণবিধি আরোপিত হওয়ার পরেও বহু ক্ষেত্রেই তা লঙ্ঘন করতে দেখা যায়। নির্বাচন কমিশন সেদিকে কড়া নজর রাখলেও আপনার চোখে এমন দৃশ্য ধরা পড়লে আপনি তা সরাসরি নির্বাচন কমিশনকে জানাতে পারেন। মডেল আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে নির্বাচন কমিশনের সরাসরি অভিযোগ জানানোর জন্য নির্বাচন কমিশনের তরফ থেকে একটি মোবাইল অ্যাপ আনা হয়েছে। যা হলো ‘Voter Helpline’। এই অ্যাপটি গুগল প্লে স্টোর এবং অন্যান্য প্লে স্টোরে উপলব্ধ রয়েছে।

সরাসরি নির্বাচন কমিশনকে অভিযোগ জানানোর পদ্ধতি

প্রথমে ব্যবহারকারীকে এই অ্যাপটি ডাউনলোড করে মোবাইলে ইন্সটল করে নেওয়ার পর নিজের মোবাইল নম্বর, ইমেল, ভোটার কার্ড নম্বর দিয়ে লগইন করে নিতে হবে।

এরপর সেই অ্যাপে লগইন করা হলেই দেখা যাবে সামনেই রয়েছে ‘Complaint’ নামের একটি অপশন। অভিযোগ জানানোর জন্য এই অপশনে ক্লিক করতে হবে।

পরবর্তীতে আপনাকে বেছে নিতে হবে আপনার রাজ্য, জেলা এবং এলাকার নাম। বেছে নিতে হবে কোন সময়ে আপনি অভিযোগ জানাচ্ছেন। অর্থাৎ ভোটের সময় না অন্য কোন সময়।

এরপর আপনাকে জানাতে হবে কিসের ভিত্তিতে অভিযোগ দিচ্ছেন। অর্থাৎ মডেল আচরণবিধি লংঘন, ভোটার স্লিপ অথবা অন্য কোন সম্পর্কিত।

ঠিক তারপর আরও একটি অপশন থাকবে যেখানে আপনাকে বেছে নিতে হবে কোন বিষয়টি লংঘন করা হয়েছে।

এর পাশাপাশি একটি টেক্সট বক্স দেওয়া থাকবে সেখানে আপনাকে সংক্ষিপ্তভাবে বিষয়টি বোঝাতে হবে।

অভিযোগের পরিপ্রেক্ষিতে আপনি সরাসরি ছবি অথবা ভিডিও আপলোড করতেও পারবেন। আর এগুলি হয়ে যাওয়ার পর সাবমিট করে দিতে হবে।

আরও পড়ুন :

পাশাপাশি এই অ্যাপের মাধ্যমে আপনি আরও একাধিক কাজকর্ম করতে পারবেন। যে গুলির মধ্যে রয়েছে ভোটার সংশোধন, নতুন ভোটার কার্ডের জন্য আবেদন, ভোটার কার্ড বাতিল করা ইত্যাদি।