খেলা শুরুর পরেও জানেনা টার্গেট কত! আন্তর্জাতিক ক্রিকেটে বিরল ঘটনা

নিজস্ব প্রতিবেদন : আন্তর্জাতিক ক্রিকেটে এমন ঘটনা কারোর চোখে পড়েছে বলে মনে পড়ে না। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামার সময় জানাই গেলোনা টার্গেট কত! খেলা কিছু দূর গড়ানোর পর জানা যায় টার্গেট। যা সত্যিই বিরল। আর এমন বিরল ঘটনা ঘটেছে নিউজিল্যান্ড বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে।

এই ম্যাচে নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করতে নামে এবং ১৭.৫ ওভারে পাঁচ উইকেটের বিনিময়ে ১৭৩ রান সংগ্রহ করে। কিন্তু বৃষ্টির কারণে সাময়িকভাবে ম্যাচ বন্ধ হয়ে যায়। দীর্ঘক্ষণ বৃষ্টি চলায় নির্ধারিত সময় পার হয়ে গেলে আর প্রথম ইনিংসের খেলা গড়ায় নি। যার পরেই ব্যাট করতে নামে বাংলাদেশ। কিন্তু আশ্চর্যের বিষয় বাংলাদেশের ব্যাট করতে নামার সময় ডাকওয়ার্থ-লুইস নিয়মে বাংলাদেশের সামনে কত টার্গেট দেওয়া হবে তা তৈরি হয়নি।

আর এমত অবস্থায় টার্গেট না জেনেই ব্যাট করতে শুরু করে বাংলাদেশ। কিন্তু এখানেও আবার অদ্ভুত ঘটনা ঘটে। প্রথমে প্রাথমিকভাবে বাংলাদেশের সামনে ১৬ ওভারে ১৪৮ রানে টার্গেট দেওয়া হয়। তারপর ৯ বল খেলা হয়ে যাওয়ার পর হিসেব গণ্ডগোল হয়েছিল এমনটা মনে করে আবার ম্যাচ বন্ধ হয়।

আরও পড়ুন :

তারপর আবার সমস্ত হিসেব ঠিকঠাক করে বাংলাদেশের সামনে ১৬ ওভারে টার্গেট দেওয়া হয় ১৭০ রান। যে কারণে এই ম্যাচে পরপর দুবার বিভ্রান্তিমূলক এবং বিরল ঘটনা লক্ষ্য করা যায়। বাংলাদেশ যতক্ষণে তার আসল টার্গেট জানে ততক্ষণে তারা দেড় ওভার ব্যাট করে কোন উইকেট না খুইয়ে ১২ রান সংগ্রহ করে। তবে শেষমেষ বাংলাদেশ তার টার্গেট পূরণ করতে পারেনি। তারা ১৬ ওভার ব্যাট করে ৭ উইকেটের বিনিময়ে ১৪২ রান সংগ্রহ করতে সক্ষম হয়।