মার্চ মাসে যে দিনগুলিতে বন্ধ থাকবে ব্যাঙ্ক, রইলো ছুটির তালিকা

নিজস্ব প্রতিবেদন : প্রতি মাসে ব্যাঙ্ক কর্মচারীরা অন্যান্য সরকারি কর্মচারীদের মতোই ছুটি পেয়ে থাকেন। আর এই ছুটির দিনগুলিতে বন্ধ থাকে ব্যাঙ্কের শাখা। আর গ্রাহকরা যদি আগে থেকে জানতে পারেন কোন কোন দিন ব্যাঙ্কের শাখা বন্ধ থাকবে তাহলে ব্যাঙ্কের শাখায় গিয়ে তাদের অযথা হয়রানির শিকার হতে হয় না। যদিও বর্তমান ডিজিটাল ইন্ডিয়ায় ইন্টারনেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং এবং ATM থেকে একাধিক পরিষেবা পেতে পারেন গ্রাহকরা। চলুন দেখে নেওয়া যাক মার্চ মাসে কোন কোন দিন বন্ধ থাকবে ব্যাঙ্কের শাখা।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI)-এর ছুটির তালিকা অনুযায়ী আগামী মার্চ মাসে পশ্চিমবঙ্গের ব্যাঙ্ক কর্মচারীদের এক দিন ছুটি রয়েছে। এছাড়াও রয়েছে দুটি শনিবারের ছুটি। তবে এই ছুটির সংখ্যা বেড়ে যেতে পারে যদি ব্যাঙ্ক কর্মচারী অ্যাসোসিয়েশনের ডাকা ধর্মঘট কার্যকর হয়। কারণ মার্চ মাসেই তারা পরপর দু’দিন ব্যাঙ্ক ধর্মঘট ডেকেছে।

পশ্চিমবঙ্গের ব্যাঙ্ক কর্মচারীদের ছুটি রয়েছে ২৯ মার্চ হোলি উপলক্ষে। দ্বিতীয় এবং চতুর্থ শনিবারের ছুটি হিসেবে ব্যাঙ্কের শাখা বন্ধ থাকবে ১৩ এবং ২৭ মার্চ। অন্যদিকে ব্যাঙ্ক ধর্মঘটের পরিপ্রেক্ষিতে ব্যাঙ্কের শাখা বন্ধ থাকবে ১৫ এবং ১৬ই মার্চ। অর্থাৎ সবমিলিয়ে মার্চ মাসে ৫ দিন বন্ধ থাকবে পশ্চিমবঙ্গের ব্যাঙ্কগুলির শাখা। এছাড়াও রবিবার সাধারণ ছুটি হিসাবে বন্ধ থাকবে।

আরও পড়ুন :

আর এই ছুটির পরিপ্রেক্ষিতে ১৩ মার্চ থেকে ১৬ মার্চ পর্যন্ত শনিবার, রবিবার এবং ব্যাঙ্ক ধর্মঘটের পরিপ্রেক্ষিতে টানা চার দিন বন্ধ থাকবে ব্যাঙ্কের শাখা। এছাড়াও দোল উৎসব হোলি এবং শনিবারের ছুটির পরিপ্রেক্ষিতে মার্চ মাসের ২৭ তারিখ থেকে ২৯ তারিখ পর্যন্ত টানা বন্ধ থাকবে ব্যাঙ্ক।