খরচ বাঁচাতে বড় সিদ্ধান্ত বিএসএনএলের : দুশ্চিন্তায় কর্মীরা

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় বাজারে টেলিকম সংস্থার অন্যতম সংস্থা হল বিএসএনএল। বেসরকারি অন্যান্য সংস্থাগুলি বাজারে তাদের জায়গা করে নেওয়ার পর অনেকটাই পিছিয়ে রয়েছে বিএসএনএল। কর্মীদের বেতন বাকি এবং অন্যান্য অনেকগুলি সংস্থায় বর্তমানে জর্জরিত বিএসএনএল। সেই অবস্থা থেকে বেরিয়ে আসার জন্য তারা বড় সিদ্ধান্ত নিল খরচ বাঁচানোর তাগিদে।

কর্মীদের বিপুল বেতন বাকি থাকলেও সূত্রের খবর এপ্রিল মে মাসের ২৯০০ কোটি টাকা মিটিয়ে দেওয়া হতে পারে। সংস্কার আধিকারিকের সূত্র থেকে জানা গেছে, ব্যবসা থেকে ৫০০ থেকে ৩৫০০ কোটি টাকা ঋণ পাওয়ার সম্ভাবনা রয়েছে, যে অর্থের বিনিময়ে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হবে।

তবে এরই মাঝে দুঃসংবাদের খবর প্রকাশিত হয়েছে দৈনিক ডেকান হেরাল্ড সর্বভারতীয় সংবাদপত্রে। সর্বভারতীয় ওই সংবাদপত্রের সূত্র অনুযায়ী জানা গিয়েছে, খরচ বাঁচাতে ৫৪০০০ কর্মীকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে বিএসএনএল সংস্থা। পাশাপাশি কমিয়ে দেওয়া হয়েছে অবসরের বয়স। বয়স কমিয়ে নামানো হয়েছে ৫৮ বছরে। ওই বিপুলসংখ্যক কর্মীদের ভিআরএস বা স্বেচ্ছা অবসরের সুযোগ দেওয়া হবে। তবে ৫০ বছরের উর্ধ্বের কর্মীদের নিয়ম লাগু করা হয়েছে। অবসরের বয়স ৬০ বছর থেকে ৫৮ বছর করা হলে, সংস্থার কমবে ৩৩৫৬৮ জন করবে। আর যাতে করে সস্তার খরচ কমবে ১৩৮৯৫ কোটি টাকা।