বড় খবর : চাকরিতে ১০% সংরক্ষণ, জেনারেল কাস্টরাও পেতে পারেন এই সুবিধা

নিজস্ব প্রতিবেদন : সরকারি চাকরি বা অন্যান্য বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে তপশিলি জাতি ও উপজাতিদের ক্ষেত্রে দীর্ঘদিন ধরেই রয়েছে নিদির্ষ্ট আসনে সংরক্ষণের ব্যবস্থা। কিন্তু এ যাবৎ সাধারণ জাতির দুঃস্থ পরিবারদের দিকে মুখ তাকিয়ে কোনরকম সংরক্ষণের ব্যবস্থা দেখা যায়নি। আর এবার সেই নিয়মের পরিবর্তন চলে এসেছে।

মঙ্গলবার বিধানসভায় সাংবাদিক বৈঠকে এমনই ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ঘোষণা অনুযায়ী এবার রাজ্যে সরকারি চাকরির ক্ষেত্রে আর্থিক ভাবে পিছিয়ে পড়ুয়াদের জন্য থাকবে ১০ শতাংশ আসন সংরক্ষণ। এই সংরক্ষণের বিষয়টি রাজ্য মন্ত্রিসভা সম্মতি দিয়েছে বলেও জানান তিনি।

এতদিন যাবৎ তপশিলি জাতি ও উপজাতিদের জন্য সরকারি চাকরি ক্ষেত্রে সংরক্ষণের ব্যবস্থা ছিল। এবার চাকরির ক্ষেত্রে সেই সংরক্ষণের ব্যবস্থা আরও বাড়ল। যুক্ত হলো দুঃস্থ পড়ুয়াদের ১০ শতাংশ সংরক্ষণ। স্কুলসহ বিভিন্ন সরকারি চাকরির ক্ষেত্রে এই সংরক্ষণ ব্যবস্থা চালু হবে বলে জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

বিশেষভাবে উল্লেখযোগ্য, এই নতুন সংরক্ষণ ব্যবস্থায় অন্য কোন সংরক্ষণ অর্থাৎ তপশিলি জাতি উপজাতি অথবা ওবিসি সংরক্ষণভুক্তরা কোনোভাবেই যুক্ত হবেন না। অর্থাৎ এই ১০% সংরক্ষণ একেবারে নতুন।

আজ মঙ্গলবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই বিল আনার প্রস্তাব গ্রহণ হয়েছে। তবে এই সংরক্ষণে তারা অগ্রাধিকার পাবেন অর্থাৎ বার্ষিক আয়ের উর্ধ্বসীমা বা অন্যান্য গুরুত্বপূর্ণ এখনো পর্যন্ত উল্লেখ করা হয়নি।