Biggest Durga Idol: দেশপ্রিয় পার্ক অতীত, এবার ১১১ ফুটের দুর্গা প্রতিমা তৈরি হচ্ছে রাজ্যের এই জায়গায়

Prosun Kanti Das

Published on:

This time in Puja, the Biggest Durga Idol of 111 feet is being made in this place of the state: বাঙালি শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব আসতে আর বেশিদিন বাকি নেই। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন ক্লাব কর্তৃপক্ষের জল্পনা কল্পনা শুরু হয়ে গেছে। কলকাতার বড় বড় ক্লাবগুলো অনেক দিন আগে থেকেই তাদের পূজোর থিম ভেবে রেখেছে। কয়েক বছর আগে দেশপ্রিয় পার্ক সবথেকে বড় দুর্গা প্রতিমা তৈরি করে দাগ লাগিয়ে দিয়েছিল রাজ্যের মানুষকে। এবার সেই পথেই এগিয়ে চলেছে রাজ্যের এই বিশেষ জেলার ক্লাবটি। আসুন জেনে নিই কোন ক্লাবের পক্ষ থেকে এ বছর তৈরি হচ্ছে সবথেকে বড় দুর্গা প্রতিমা (Biggest Durga Idol) ।

বাঁশের অস্থায়ী তাঁবু খাটিয়ে দশ বারো জন প্রতিমা শিল্পী তাদের পরিকল্পনামত কাজ করতে ব্যস্ত। কিভাবে তাদের পরিকল্পনাকে বাস্তবে রূপ দেবে এখন সেটাই হলো তাদের প্রধান উদ্দেশ্য। তারা সকলেই সবথেকে বড় দুর্গা প্রতিমা তৈরি করতে ব্যস্ত। নাওয়া খাওয়া ভুলে শিল্পীরা মজেছে মাত্র একটি দুর্গা ঠাকুর তৈরি করতে। এক বিরাট যজ্ঞে সামিল তাঁরা! গড়ে উঠছে প্রায় ১১১ ফুটের দুর্গা প্রতিমা (Biggest Durga Idol)। এই ঘটনাটি হল রানাঘাটের কামালপুর এলাকায় অভিযান সংঘ এর। তারা এবছর তৈরি করতে চলেছে বাংলার সবথেকে বড় প্রতিমা!

এবারে এই ক্লাবটির পুজো ৫৫ তম বর্ষে পদার্পণ করেছে। গত বছর পুজো শেষ এরপর থেকেই তারা চিন্তাভাবনা করেছে অভিনব কিছু করার যা সকলকে অবাক করে দেবে। অভিনব কিছু করার তাগিদ থেকেই শুরু হয়েছে এই পরিকল্পনা। প্রথম কাজ শুরু হয়েছে বাংলার নববর্ষের প্রথম দিন থেকে। মাটি দিয়ে ১১১ ফুটের প্রতিমা তৈরি করা সত্যিই আশ্চর্যজনক তাই এর সাথে থাকবে ফাইবারের কাজও। প্রাথমিক উচ্চতা যা বলা হচ্ছে, তার থেকেও উচ্চতা বাড়বে বলে দাবি শিল্পীদের।

আরও পড়ুন 👉 Puja Vacation in WB: বদলে গেল দুর্গাপুজোর ছুটির নিয়ম! দেখে নিন প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিকে কতদিন মিলবে ছুটি

দেবী প্রতিমাটিকে ফাঁকা জমিতে অর্ধেক শায়িত অবস্থায় রাখা হয়েছে। এটি তৈরি করতে লাগছে মাটি, কাঠ, বিচুলি। তারপর ফাইবারের কাজ শুরু হবে। এত বড় প্রতিমাটিকে দাঁড় করাতে রীতিমতো চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে সকলকে। কারণ এর আগে কলকাতায় ৮৮ ফুট দুর্গা তৈরি করে তা বন্ধ করে দিতে হয়েছিল। বৈশাখ মাস থেকে শুরু হয়েছে এই প্রতিমা তৈরীর কাজ। আশা করা যাচ্ছে পুজোর ১০ দিন আগে প্রতিমা (Biggest Durga Idol) পুরোপুরি তৈরি হয়ে যাবে।

এক প্রতিমা শিল্পী বলেন যে, মাটির কাজের পর ফাইবারের কাজ যখনই শুরু হবে এই প্রতিমার উচ্চতা আরও বৃদ্ধি পাবে। উচ্চতা সম্পর্কে শিল্পীরা এখনই কিছু বলতে নারাজ। মাটির কাজের পর প্রতিমা দাঁড় করাতে ইঞ্জিনিয়ারদের সাহায্য নেওয়া হবে। সাধারণ মানুষ যাতে দেখতে পারে তার জন্য এটিকে রাখা হয়েছে খোলা জায়গায়। পুজো আসতে এখনো তিন মাস বাকি, কিন্তু বাঙালির প্রস্তুতি শুরু হয়ে গেছে অনেকদিন আগে থেকেই। বর্ষাকালেও এই গ্রামের বাসিন্দারা শরৎকালের আভাস পাচ্ছে। প্রতিদিনই তারা মাকে একটু একটু করে সেজে উঠতে দেখছে। এখন শুধুই অপেক্ষা পুজোর দিনগুলোর।