Favourite Food of Ambani: লাখ লাখ কোটির মালিক মুকেশ অম্বানীর প্রিয় খাবার কী জানেন? শুনলে আপনিও বলবেন ‘পানকি’!

Prosun Kanti Das

Published on:

You will also be surprised to hear what is billionaire businessman Mukesh Ambani’s favorite food: অম্বানীর কনিষ্ঠ পুত্র অনন্ত অম্বানী এবং রাধিকা মার্চেন্টের বিবাহ নিয়ে বর্তমানে ভারত তথা বিশ্বে রীতিমতো সাড়া পড়ে গেছে। বিবাহ প্রস্তুতিপর্ব শুরু হয়েছে বেশ কয়েক মাস আগে থেকেই। হলিউড থেকে বলিউড একাধিক তারকার হাট লেগেই রয়েছে এই বিবাহ অনুষ্ঠানে। সম্প্রতি বারাণসী থেকে ঘুরে এলেন নীতা অম্বানী। কনিষ্ঠ পুত্রের বিয়ের প্রথম কার্ডটি তিনি নিবেদন করেন সেখানকার কাশী বিশ্বনাথের মন্দিরে অন্তন্তের মহাদেবকে। কারিগড়দের কাছ থেকে বেনারসি শাড়ি পর্যন্ত কিনেছেন তিনি। তবে নিজের স্বামীর পছন্দের খাবারের বিষয় (Favourite Food of Ambani) কি বললেন তিনি?

চলতি মাসেই সম্পন্ন হবে রাধিকা এবং অনন্তের বিবাহ। বারাণসীতে মহাদেবকে বিয়ের কার্ড উৎসর্গ করতে এসে রীতিমত পর্যটকদের মতো ঘুরে ঘুরে দেখেন মুকেশ পত্নী নীতা অম্বানী। বারাণসীর চাট এদেশে সত্যিই খুব বিখ্যাত। সেই চাট বিক্রেতাদের সঙ্গে রীতিমত গল্প করতে দেখা যায় নীতা অম্বানীকে। স্বামীর পছন্দের খাবারের বিষয়েও স্থানীয় লোকেদের সঙ্গে আলাপ-আলোচনা করেন তিনি। কোন খাবার সবথেকে প্রিয় (Favourite Food of Ambani) এই ধনকুবেরের?

নীতা অম্বানী আলোচনা করেছেন যে, ঘরে তৈরি খাবার তার পরিবারের সকলেই বেশি পছন্দ করে। মুকেশ অম্বানীও বাড়ির তৈরি খাবার বেশি পছন্দ করেন কারণ তিনি স্বাস্থ্য বিষয় খুবই সচেতন। তাঁর সবচেয়ে প্রিয় খাবার (Favourite Food of Ambani) হল পানকি। এই খাবারের নাম অনেকেই হয়তো শোনেননি, আসলে এটি কি গুজরাটি খাবার। কিভাবে তৈরি করা হয় এই পদ চলুন জেনে নিই চটজলদি।

আরও পড়ুন 👉 Health Stuff Recruitment: মাসে মাসে মিলবে ৩৫ হাজার টাকা, ১৯ বছর হলেই সরকারি চাকরির সুযোগ বীরভূমে

এই পদ রান্না করার জন্য প্রয়োজনীয় উপকরণ হলো চালের গুঁড়ো যার মধ্যে নুন, হলুদ, হিং, ধনেপাতা, বেকিং সোডা, দই আর জল মিশিয়ে একটি পাতলা মিশ্রণ তৈরি করতে হবে। তার পর একটি গোল করে কাটা কলাপাতার উপরে মিশ্রণটি ছডিয়ে আর একটি কলাপাতা দিয়ে ঢেকে দেওয়া হয়। তার পর তাওয়ায় অল্প তেল দিয়ে ভাল করে সেঁকে নিলেই তৈরি হয়ে যাবে পানকি। এই খাবারটি খেতে দরকার লাগে বিভিন্ন ধরনের চাটনি আর ভাজা লঙ্কা।

তবে এই পদটি আদৌ কি স্বাস্থ্যের পক্ষে উপকারী? স্বাস্থ্য বিষয়ে সচেতন মুকেশ অম্বানী সারা সপ্তাহে মাত্র একবার বাইরের খাবার খান। বাড়িতে তৈরি খাবার তার ভীষণ প্রিয়। এই পদটিও স্বাস্থ্যের পক্ষে ততটা ক্ষতিকর নয়। এটিকে কলাপাতার মোড়কে রান্না করা হয়। পানকিতে সরাসরি তেল ব্যবহার না করার জন্য শরীরের ক্ষতি কম করে। যদি কোন রান্না কলাপাতায় করা হয় তার গুণ আরো অনেক বেশি বৃদ্ধি পায়। খাবারে অ্যান্টিঅক্সিডেন্ট এর পরিমাণও অনেকটা বেড়ে যায়। চালের গুঁড়ো দিয়ে তৈরি হওয়ার জন্য এটি সম্পূর্ণ গ্লুটেনমুক্ত খাবার। এতে ক্যালোরির মাত্রা এবং গ্লাইসেমিক ইনডেক্সও কম থাকে। পানকি তৈরি করতে দই লাগে তাই পেটের পক্ষেও যথেষ্ট উপকারী। তাই যারা ওজন বিষয়ে সচেতন তারা এই খাবারটি নিজেদের খাদ্য তালিকায় রাখতে পারেন।