BSNL Cheaper Plan: ভ্যালিডিটি নিয়ে চিন্তার দিন শেষ! ১৫০ টাকার নিচে BSNL যা দিচ্ছে ধারে কাছে নেই এয়ারটেল, জিও, ভিআই

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দেশের মোবাইল ব্যবহারকারীদের কাছে এখন মোবাইল রিচার্জ (Mobile Recharge) রীতিমত দুঃস্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। কেননা গত ৩ ও ৪ জুলাই যথাক্রমে জিও ও এয়ারটেল এবং ভিআই নিজেদের ট্যারিফ প্ল্যান বৃদ্ধি করেছে। ট্যারিফ প্ল্যান এতটাই বৃদ্ধি পেয়েছে যে দেশের বহু মোবাইল ব্যবহারকারীরা রয়েছেন যারা রিচার্জ করার আগে দশবার ভাবছেন।

জিও, এয়ারটেল এবং ভিআই তিন বেসরকারি টেলিকম সংস্থা তাদের রিচার্জ প্ল্যানগুলির দাম ১১ শতাংশ থেকে ২৫ শতাংশ বৃদ্ধি করেছে। এক্ষেত্রে এই সকল টেলিকম সংস্থার সর্বনিম্ন রিচার্জ প্ল্যান এখন পৌঁছে গিয়েছে ২০০ টাকার কাছাকাছি। সর্বনিম্ন রিচার্জ প্ল্যান আগের তুলনায় অন্ততপক্ষে ২০ টাকা থেকে ৩৪ টাকা বৃদ্ধি পেয়েছে। সর্বনিম্ন রিচার্জ প্ল্যানের ক্ষেত্রে যদি এমনটা হয়ে থাকে তাহলে পরবর্তী রিচার্জ প্ল্যানগুলির অবস্থা কি তা আশা করি ইতিমধ্যেই হারে হারে টের পাচ্ছেন মোবাইল ব্যবহারকারীরা।

জিওর যেখানে আগে সর্বনিম্ন রিচার্জ প্ল্যানের দাম ছিল ১৫৫ টাকা সেই জায়গায় এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১৮৯ টাকা। এয়ারটেল এবং ভিআই-এর রিচার্জ প্ল্যান যেগুলির দাম ছিল ১৭৯ টাকা তা বেড়ে দাঁড়িয়েছে ১৯৯ টাকা। এই সকল প্রত্যেকটি রিচার্জ প্ল্যানে গ্রাহকরা ২৮ দিন ভ্যালিডিটি পেয়ে থাকেন আর তার সঙ্গে দেওয়া হয় আনলিমিটেড কল ও লিমিটেড ডেটা এবং এসএমএস। আর এই জায়গাতেই এবার বিএসএনএল (BSNL Cheaper Plan) যা দিচ্ছে তাতে তাদের ধারে কাছে নেই অন্য কোন টেলিকম সংস্থা।

আরও পড়ুন 👉 BSNL Sim Card Sell Increased: দাম বাড়াল জিও, এয়ারটেল, ভিআই! এদিকে কপাল খুলল BSNL-এর

বিএসএনএলের ১৫০ টাকার নিচে অন্যতম জনপ্রিয় রিচার্জ প্ল্যানটি হল ১৪৭ টাকার। যে রিচার্জ প্ল্যানটি রিচার্জ করলে গ্রাহকরা আনলিমিটেড কলের পাশাপাশি পাওয়া যায় ১০ জিবি হাইস্পিড ডেটা। এর পাশাপাশি এই রিচার্জ প্ল্যানটির সঙ্গে বিএসএনএল টিউনস সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হয়ে থাকে। এই রিচার্জ প্ল্যানটিতে আবার অন্যান্য টেলিকম সংস্থার থেকে দুদিন বেশি ভ্যালিডিটি দেওয়া হয় অর্থাৎ ৩০ দিন বেশি ভ্যালিডিটি পাওয়া যায়। তবে এতে ফ্রি এসএমএস নেই।

অন্যদিকে যদি কোন বিএসএনএল গ্রাহক তার সিম কার্ড বাঁচিয়ে রাখতে চান অর্থাৎ কেবলমাত্র ভ্যালিডিটি ও সামান্য কিছু কলের সুবিধা পেতে চান তাহলে তারা বেছে নিতে পারেন ৮৮ টাকার রিচার্জ প্ল্যান, যাতে ৩০ দিনের ভ্যালিডিটি দেওয়া হয়। বেছে নেওয়া যেতে পারে ৯১ টাকার রিচার্জ প্ল্যান, যাতে ৬০ দিনের ভ্যালিডিটি দেওয়া হয়। এই দুটি রিচার্জ প্ল্যানের সঙ্গে কোনো রকম ফ্রি কল দেওয়া হয় না। অন্যদিকে একইভাবে রয়েছে ৯৪ টাকা এবং ১০৭ টাকার রিচার্জ প্ল্যান। যে দুটি রিচার্জ প্ল্যানে যথাক্রমে ৩০ দিন ও ৩৫ দিন ভ্যালিডিটি দেওয়া হয় এবং ২০০ মিনিট করে যে কোন নেটওয়ার্কে কথা বলার সুযোগ দেওয়া হয়।