দুর্দিন আসতে চলেছে মোবাইল ব্যবহারকারীদের, বাড়তে পারে কলিং এবং ইন্টারনেট খরচ

নিজস্ব প্রতিবেদন : একসময় ভারতীয়দের মোবাইল ইন্টারনেট ব্যবহার করার জন্য ১ জিবি ডেটা পেতে কমকরে ২৫১ টাকা পর্যন্ত রিচার্জ করতে হতো। তবে সেই দুর্দিনে সমাপ্তি ঘটে মুকেশ আম্বানির সংস্থা Jio-র ৪জি পরিষেবা আসার পর। খরচ হাতের মুঠোয় চলে আসে। আনলিমিটেড কলিংয়ের পাশাপাশি একেবারে ন্যূনতম খরচে প্রতিদিন ডেটা নির্দিষ্ট পরিমাণ ডেটা দেওয়া শুরু করে টেলিকম সংস্থাগুলি। তবে এবার মনে হচ্ছে এই সুদিনের মেয়াদ আর বেশিদিন থাকবে না।

সূত্র মারফত জানা গিয়েছে Airtel, Vodafone (Vi), Jio এবং BSNL প্রতিটি টেলিকম সংস্থা তাদের আয় বাড়াতে মোবাইল খরচ বাড়ানোর প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে। ইনভেস্টমেন্ট ইনফরমেশন অ্যান্ড ক্রেডিট রেটিং এজেন্সি (ICRA)-এর তরফ থেকে জানা যাচ্ছে, এই শুল্ক বৃদ্ধি হয় তো চালু হয়ে যাবে আগামী এপ্রিল মাস থেকেই। এপ্রিল মাসের ২০ তারিখ থেকে এই শুল্ক বৃদ্ধি কার্যকরী হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

এর আগে ভারতের অন্যতম জনপ্রিয় টেলিকম সংস্থা VI আভাস দিয়েছিল শুল্ক ২২০ টাকা পর্যন্ত বাড়ানো হতে পারে। আর এই আভাস অনুযায়ী মনে করা হচ্ছে মোবাইল খরচ বাড়লে তা চলতি বছর ২২০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। পাশাপাশি পরবর্তী বছরগুলিতে আরও বৃদ্ধি পেতে পারে।

আরও পড়ুন :

ICRA মনে করছে খরচ বাড়ানোর ফলে প্রতি ব্যবহারকারীর থেকে গড় আয় বাড়বে সংস্থার। অন্যান্য বছর বলতে পরবর্তী ক্ষেত্রে ১১-১৩% পর্যন্ত বৃদ্ধি হতে পারে। ২০২২ অর্থবর্ষে অপারেটিং মার্জিন বৃদ্ধি হতে পারে ৩৮%, এমনটাই দাবি করা হয়েছে সর্বভারতীয় সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনে।