Demands of Government Employees: DA বাড়িয়েছে তো কী! আরো চাপ বাড়াতে কর্মীদের নয়া স্টেপ, ফাঁদে সরকার

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : সরকারি কর্মচারীদের (Government Employees) বেতনের পাশাপাশি অন্যান্য বিভিন্ন ধরনের দাবি-দাওয়া (Demands of Government Employees) থাকে। যে সকল দাবী দাওয়া তারা নিজেদের ন্যায্য অধিকার বলেই মনে করে থাকেন। আর এই সকল দাবি দেওয়া না লিখলেই সরকারি কর্মচারীরা সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন, নানান ধরনের আন্দোলনে শামিল হন।

সরকারি কর্মচারীদের তরফ থেকে ঠিক সেই রকমই এবার বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে সরকারকে চাপে ফেলতে ৭ দফা দাবি জানানো হলো। যে সাত দফা দাবি জানানো হয়েছে সেই সকল দাবি পূরণ করার ক্ষেত্রে সরকারকে কিছুটা হলেও চাপে পড়তে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এরই পরিপ্রেক্ষিতে সরকারি কর্মীদের সঙ্গে সরকারের নতুন করে দ্বন্দ্ব তৈরি হবে বলেও আশঙ্কা।

সরকারের তরফ থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ভোটের আগে চার শতাংশ দিয়ে বৃদ্ধি করে DA-এর পরিমাণ ৫০% করা হয়। তবে জুলাই অথবা আগস্ট মাসে ফের নতুন ডিএ-এর ঘোষণা হতে পারে। কিন্তু একের পর DA বৃদ্ধির ঘোষণা করলে কী হবে? আরো একাধিক দাবি পূরণ হয়নি সরকারি কর্মীদের বলেই তাদের তরফ থেকে দাবি করা হচ্ছে। আর এসবের পরিপ্রেক্ষিতেই ৭ দফা দাবি জানানো হয়েছে।

আরও পড়ুন 👉 Government New Rules: সরকারী কর্মচারীদের উপর বিশ্বাস উড়ল মমতার? জারি হল ব্যাপক কড়াকড়ি নিয়ম

যে ৭ দফা দাবি জানানো হয়েছে তার মধ্যে অন্যতম হলো ১৮ মাসের বকেয়া ডিএ প্রদান। করোনাকালে আর্থিক পরিস্থিতির কথা মাথায় রেখে সরকারি কর্মীদের ওই অর্থ প্রদান থেকে বঞ্চিত রাখা হয়েছিল। বকেয়া ওই টাকা দাবি করার পাশাপাশি দাবি রাখা হয়েছে অষ্টম বেতন কমিশন গঠন করার, এছাড়াও দাবি রাখা হয়েছে নতুন পেনশন স্কিম বাতিল করে পুরাতন পেনশন স্কিম চালু করা। এর পাশাপাশি কমপ্যাশনেট অ্যাপয়েনমেন্টের ৫ শতাংশ সীমা তুলে দেওয়া, যে সকল দপ্তরে শূন্য পদ রয়েছে সেই সকল শূন্য পদ অবিলম্বে পূরণ করা ইত্যাদি।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ক্ষেত্রে সপ্তম বেতন কমিশন চালু হয়েছিল ২০১৬ সালের ১ জানুয়ারি। তবে সেই সময় সপ্তম বেতন কমিশন চালু হলেও আন্তর্জাতিক শ্রম আইনের সঙ্গে সম্পর্ক রেখে ন্যূনতম বেতন ২৬ হাজার টাকা করার দাবি তোলা হয়েছিল। কিন্তু তা সম্ভব হয়নি এবং বেসিক বেতন করা হয় ১৮ হাজার টাকা। ২০১৬ সালে সপ্তম বেতন কমিশন তৈরি হওয়ার পর আট বছর কেটে যেতেই নতুন করে অষ্টম বেতন কমিশন গঠনের দাবি তোলা হচ্ছে এবং এর পাশাপাশি বকেয়া ডিএ সহ মোট সাত দফা দাবি তোলা হয়েছে। এই সকল সাত দফা দাবি-দাওয়া নিয়ে সম্প্রতি মন্ত্রী পরিষদের সচিবের কাছে চিঠি লিখেছে কর্মীদের ফেডারেশন।