BSNL Coverage Test: Jio, Airtel, Vi দাম বাড়াতেই BSNL-এ পোর্টের ধান্দা! আগে এইভাবে দেখে নিন আপনার এলাকায় নেটওয়ার্ক রয়েছে কিনা

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : জল্পনা মতই জুলাই মাসের শুরুতেই Jio, Airtel, Vi তিন বেসরকারি টেলিকম সংস্থা তাদের ট্যারিফ প্ল্যান বৃদ্ধি করে দিয়েছে। ট্যারিফ প্ল্যান ১১ শতাংশ থেকে ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি হওয়ার ফলে বহু গ্রাহক রয়েছেন যারা মোবাইল রিচার্জ (Mobile Recharge) করার ক্ষেত্রে অসুবিধায় পড়ছেন। এই সকল গ্রাহকদের অনেকেই রয়েছেন যারা সস্তার রাষ্ট্রায়ত্ত টেলিকম নেটওয়ার্ক বিএসএনএলে (BSNL) পোর্ট করার ধান্দাও করছেন।

যে সকল গ্রাহকদের নতুন রিচার্জ প্ল্যানগুলি পছন্দ হচ্ছে না তাদের অধিকাংশরাই বিএসএনএল-এ পোর্ট করার ধান্দা করছেন মূলত রাষ্ট্রয়াত্ত ওই টেলিকম সংস্থা এখনো পর্যন্ত কোনো রিচার্জ প্ল্যানের বৃদ্ধি না করার কারণে। তবে পোর্ট করার আগে অথবা নতুন সিম কার্ড নেওয়ার আগে দেখে নিতে হবে আপনার এলাকায় ঠিকঠাক নেটওয়ার্ক (BSNL Coverage Test) রয়েছে কিনা। আর যদি ঠিকঠাক নেটওয়ার্ক না থাকলে তাহলে কিন্তু পোর্ট করা পুরোপুরি ভাবে বৃথা হয়ে যাবে।

বিএসএনএল তাদের গ্রাহকদের সবচেয়ে সস্তায় রিচার্জ সুবিধা দিলেও যদি আপনার বাড়িতে অথবা আপনার এলাকায় নেটওয়ার্ক না থাকে তাহলে কিন্তু আপনাকে চরম ফ্যাসাদে পড়তে হবে। এমনকি পোর্ট করার পর যদি আপনি দেখেন ঠিকঠাক নেটওয়ার্ক পাচ্ছেন না তাহলে আপনাকে ওই সিম কার্ড ফেলে দিতেও হতে পারে অথবা আপনার সঙ্গে কেউ যোগাযোগ করতে না পারলে আপনি অসুবিধায় পড়তে পারেন। যে কারণে নেটওয়ার্ক ঠিকঠাক আছে কিনা তা দেখে নেওয়া অত্যন্ত জরুরি।

আরও পড়ুন 👉 BSNL Recharge: ১০০ টাকার আশেপাশে একমাসের ভ্যালিডিটি! Jio, Airtel, Vi-এর হাঁটু কাঁপানো প্ল্যান নিয়ে হাজির BSNL

বিএসএনএল-এ পোর্ট করার আগে নিজের এলাকায় ঠিকঠাক নেটওয়ার্ক রয়েছে কিনা তা দেখার জন্য একটি ওয়েবসাইট রয়েছে, যে ওয়েবসাইটটি হলো https://www.nperf.com/en/ । নিজের এলাকায় নেটওয়ার্ক কভারেজ রয়েছে কিনা তা দেখার জন্য এই ওয়েবসাইটে যাওয়ার পর Coverage map নামে যে অপশন রয়েছে সেখানে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করার পর একটি ম্যাপ খুলবে আর ঠিক তার উপরে আপনাকে বেছে নিতে হবে আপনার এলাকা এবং আপনি কোন টেলিকম সংস্থার কভারেজ দেখতে চান সেটি। এখানে আপনি জুম করে দেখতে পারবেন কোথায় কি ধরনের নেটওয়ার্ক কভারেজ রয়েছে।

যে ওয়েবসাইটটিতে এমন সুবিধা রয়েছে সেখানে বিএসএনএল ছাড়াও অন্যান্য যে কোন টেলিকম সংস্থার নেটওয়ার্ক কভারেজ চেক করে দেখা যাবে। এছাড়াও যে কোন দেশের নেটওয়ার্ক কভারেজও দেখা যায়। এখান থেকেই আগে আপনার এলাকায় বিএসএনএল নেটওয়ার্ক ঠিকঠাক রয়েছে কিনা তা দেখার পরই নতুন বিএসএনএল সিম কার্ড অথবা পোর্ট করার বিষয়ে পদক্ষেপ নিতে হবে আর তা না হলে কিন্তু সমস্যায় পড়তে হতে পারে।