FM at Suri: সিউড়িতে প্রথম, চালু হলো FM রেডিও! শোনা যাবে বিশ্বের যেকোনো জায়গা থেকেই

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : রেডিও তো আর এখন কেউ শোনেন না। এখন আর বাড়িতে বাড়িতে রেডিও দেখতেও পাওয়া যায় না। তবে রেডিওকে কিন্তু বাঁচিয়ে রেখেছে স্মার্টফোন। স্মার্টফোনে আমরা এফএম রেডিওর মাধ্যমে বিভিন্ন ধরনের গান ও অনুষ্ঠান শুনতে পাই। আবার সিউড়ির বাসিন্দাদের কাছে এখন রেডিও যেন অন্যতম আকর্ষণের কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ সিউড়িতে প্রথমবারের জন্য চালু হলো কোন কমিউনিটি এফএম রেডিও সেন্টার (FM at Suri)।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অনুমোদনের পরিপ্রেক্ষিতে একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে এমন কমিউনিটি রেডিও সেন্টার তৈরি করা হয়েছে। বেশ কয়েকদিন ধরে এই কমিউনিটি রেডিও সেন্টার থেকে বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করা হচ্ছে। যদিও এই সকল সম্প্রচার এখন পুরোপুরি ভাবে চলছে ট্রায়াল রানের ভিত্তিতে। গত কয়েক দিনের পাশাপাশি পুরো জুলাই মাস ধরে ট্রায়াল রান চলার পর আগামী আগস্ট মাস থেকে শুরু হবে পুরো দমে সম্প্রচার।

ট্রায়াল রান চলাকালীন বিভিন্ন ধরনের লোকসংগীত থেকে শুরু করে অনুষ্ঠান সম্প্রচার করা হচ্ছে দুপুর ১২টা নাগাদ থেকে রাত্রি পর্যন্ত। তবে যখন পুরোদমে এই কমিউনিটি এফএম রেডিও স্টেশন চালু হয়ে যাবে তখন ২৪ ঘন্টা ধরেই বিভিন্ন গান বাজনা থেকে শুরু করে শিক্ষামূলক অনুষ্ঠান সম্প্রচার করা হবে বলে দাবি করা হয়েছে উদ্যোক্তাদের তরফ থেকে। সিউড়ির এক ঝাঁক যুবক-যুবতীরা এই কমিউনিটি রেডিও স্টেশনের দায়িত্ব নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন।

আরও পড়ুন 👉 NBSTC Online Ticket: লোকাল ট্রেনের মত কম দূরত্বেও অনলাইনে বাসের টিকিট! নয়া পরিষেবা চালু করলো NBSTC

সিউড়ির এই কমিউনিটি এফএম রেডিও স্টেশন থেকে বিনোদন ও শিক্ষামূলক বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচারের পাশাপাশি জেলার নানান ধরনের সমস্যা ও তাদের সমাধান, সাধারণ নাগরিকদের বিভিন্ন ধরনের সুবিধা অসুবিধাও তুলে ধরা হবে। স্বাভাবিকভাবেই সিউড়িতে এমন একটি কমিউনিটি এফএম রেডিও স্টেশন পেয়ে খুশি শহরের নাগরিকরা। তাদের মধ্যে এখন হারিয়ে যাওয়া এফএম রেডিও পুনরায় জেগে উঠতে দেখা যাচ্ছে।

সিউড়ির এই কমিউনিটি এফএম রেডিও শোনা যাবে ৯০.৪ ফ্রিকোয়েন্সিতে। রেডিও স্টেশন থেকে ১৫ থেকে ২০ কিলোমিটার দূরত্বে শোনা যাবে এই এফএম রেডিও। তবে শুধু সিউড়ি অথবা সিউড়ির পার্শ্ববর্তী ১৫ থেকে ২০ কিলোমিটার দূরত্বেই নয়, এর পাশাপাশি বিশ্বের যে কোন জায়গা থেকেও সিউড়ির এই কমিউনিটি এফএম রেডিও শুনতে পারবেন শ্রোতারা। তবে তার জন্য শ্রোতাদের একটি অ্যাপ ইন্সটল করতে হবে। যে অ্যাপটি ইতিমধ্যেই গুগল প্লে স্টোরে উপলব্ধ হয়ে গিয়েছে।