রান্নার গ্যাস থেকে আর্থিক লেনদেন, অক্টোবরে আসছে ৫ বদল, চাপ পড়বে পকেটে

নিজস্ব প্রতিবেদন : সেপ্টেম্বর মাস শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই অক্টোবরের শুরু। এই মাস বদল হওয়ার পাশাপাশি প্রতি মাসেই দেখা যায়, নানান নিয়মে বদল আসছে। সেই রকমই অক্টোবর মাসে এমন ৫টি নিয়মে বদল আসছে, যার ফলে আপনার পকেটে চাপ পড়তে পারে।

১) প্রতিমাসের পরিবর্তন হওয়ার সঙ্গে সঙ্গে দেখা যায় রান্নার গ্যাসের দামে পরিবর্তন আসে। কোন কোন মাসে রান্নার গ্যাসের দাম কমানো হয় আবার কোন কোন মাসে বৃদ্ধি করা হয়। আন্তর্জাতিক বাজারের পরিস্থিতির দিকে তাকিয়ে এই দাম নির্ধারণ করা হয়। মনে করা হচ্ছে অক্টোবর মাসে রান্নার গ্যাসের দাম আগের তুলনায় বৃদ্ধি পাবে।

২) আর্থিক লেনদেনের ক্ষেত্রে ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডে লেনদেনে আসছে পরিবর্তন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশ অনুযায়ী অক্টোবর মাস থেকে চালু হচ্ছে টোকেনাইজেশন সিস্টেম। এই পদ্ধতি আনা হচ্ছে মূলত সুরক্ষা প্রদানের জন্য।

৩) মিউচুয়াল ফান্ডে যে সকল বিনিয়োগকারীরা বিনিয়োগ করে থাকেন তাদের অক্টোবর মাস থেকে মনোনয়নের ক্ষেত্রে বিশদ তথ্য প্রদান করতে হবে। যদি কোন বিনিয়োগকারী তা না করেন তাহলে তাকে একটি ঘোষণাপত্র দিয়ে এই সুবিধা না নেওয়ার কথা জানাতে হবে।

৪) বিদ্যুতের বিলের ক্ষেত্রে দিল্লিতে বিরাট পরিবর্তন আসছে। অক্টোবর মাস থেকে দিল্লিতে বিদ্যুৎ বিলের ওপর যে ভর্তুকি দেওয়া হত তা তুলে নেওয়া হচ্ছে বলে জানা যাচ্ছে জাতীয় স্তরের বিভিন্ন সংবাদপত্র সূত্রে। অন্যদিকে পশ্চিমবঙ্গেও ধাপে ধাপে মাসে মাসে বিদ্যুতের বিল পাঠানোর ব্যবস্থা করার পরিকল্পনা বাস্তবায়িত হবে। ইতিমধ্যে তা পরীক্ষামূলক অবস্থায় রয়েছে কলকাতার ১১১, ১১২ এবং ১১৪ নম্বর ওয়ার্ডে। সেক্ষেত্রে অক্টোবর মাসে কোন পদক্ষেপের ঘোষণা শোনা যেতে পারে।

৫) যারা আয়কর রিটার্ন জমা দেন তারা আর অক্টোবর মাস থেকে অটল পেনশন যোজনা প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন না। এই প্রকল্পের আওতায় মাসে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন পাওয়া যায়।