তুঙ্গে করোনার দ্বিতীয় ঢেউ, কি কি করণীয় জানিয়ে দিলো স্বাস্থ্য দপ্তর

নিজস্ব প্রতিবেদন : দেশের পাশাপাশি ঝড়ের গতিতে পশ্চিমবঙ্গেও বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। আর এই পরিস্থিতিতে কোন ব্যক্তি টেস্টের পর করোনা আক্রান্ত কনফার্ম হলে কি কি করণীয় তা নিয়ে রবিবার রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে একটি নির্দেশিকা প্রকাশ করা হলো।

১) যে সমস্ত রোগীদের উপসর্গ নেই, কোমরবিডিটির সমস্যা নেই, যাদের সামান্য উপসর্গ রয়েছে, যাদের সামান্য জ্বর রয়েছে, শ্বাসকষ্ট, রক্তচাপ বা অন্যান্য সমস্যা নেই তাদের বাড়িতেই রাখতে হবে।

২) বাড়িতে রাখা রোগীর ক্ষেত্রে নজর রাখতে হবে শরীরের তাপমাত্রা, পালস, রক্তচাপ, অক্সিজেন লেভেল ইত্যাদি। ইসিজি, সিবিজি, সেরাম ক্রিয়েটিনিন ইত্যাদি পরীক্ষার ব্যবস্থা রাখতে হবে।

৩) বাড়িতে রোগী থাকলেও যথোপযুক্ত ব্যবস্থা রাখতে হবে মাস্ক, স্যানিটাইজার এবং সামাজিক দূরত্বের।

বিশেষ নজর রাখতে হবে কোন দিকগুলির

১) বার বার জ্বর এলে অথবা জ্বর বেশি হলে, শ্বাসকষ্ট হলে, বুকে ব্যথা হলে, কাশি হলে, অক্সিজেনের পরিমাণ ৯৫% এর নিচে নেমে গেলে, পাশাপাশি এই সকল ছাড়াও নতুন কোন উপসর্গ দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং কোভিড হাসপাতালে ভর্তি করার ব্যবস্থা করতে হবে।

২) উপসর্গ রয়েছে এমন কোমরবিডিটি রোগী অর্থাৎ যাদের বুকের সমস্যা, লিভারের সমস্যা এবং অন্যান্য সমস্যা রয়েছে তাদের হাসপাতালে ভর্তি করার ব্যবস্থা করতে হবে।

৩) উপসর্গ রয়েছে অথচ কোমরবিডিটির সমস্যা নেই এমন রোগীদের বেশি জ্বর, শ্বাসকষ্ট, রক্তচাপ বেশি হলে অথবা অক্সিজেনের মাত্রা কমে গেলে হাসপাতালে ভর্তি করতে হবে।

আরও পড়ুন :

৪) নিউমোনিয়ার সমস্যা রয়েছে এমন রোগীদের ক্ষেত্রে বিশেষ সর্তকতা অবলম্বন করতে হবে।