শুধু সময়ের অপেক্ষা, আজই হতে পারে ভোটের দিনক্ষণ ঘোষণা

নিজস্ব প্রতিবেদন : ভোটের দিনক্ষণ ঘোষণা না হতেই রাজ্যের শাসকদল তৃণমূল এবং শাসকদলের ঘাড়ে নিঃশ্বাস ফেলা গেরুয়া শিবির যেভাবে প্রচারে নেমে পড়েছে তা এবারের নির্বাচনের আগে বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। পাশাপাশি এবারের নির্বাচনকে আরও তাৎপর্যমন্ডিত করেছে ভোটের দিন ঘোষণার আগেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন। আর এমত অবস্থাতেও জানা যাচ্ছে শুক্রবারই হয়তো ভোটের নির্ঘণ্ট ঘোষণা হতে পারে।

কখন ঘোষণা করা হতে পারে ভোটের নির্ঘণ্ট?

কমিশন সূত্রে জানা যাচ্ছে, শুক্রবারে দেশের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে যাবে। যে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন রয়েছে সেগুলি হল পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, আসাম, কেরল ও পুদুচেরি। শুক্রবার বিকেল সাড়ে চারটার নাগাদ সাংবাদিক বৈঠক করবেন মুখ্য নির্বাচন কমিশনার সুনিল আরোরা। আর সেই সময়ই নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার ইঙ্গিত মিলছে।

কত দফায় নির্বাচন হতে পারে পশ্চিমবঙ্গে?

গত লোকসভা নির্বাচনের নিরিখে বিচার করলে একুশের বিধানসভা নির্বাচন কম করে সাত দফায় হতে চলেছে এমনটাই মনে করছেন রাজনৈতিক মহলের বিশেষজ্ঞরা। কারণ শেষ লোকসভা নির্বাচন করা হয়েছিল সাত দফাতেই। আর এই সাত দফা নির্বাচনের পরেও অশান্তি মুক্ত নির্বাচন করা সম্ভব হয়নি। আর এবার নির্বাচন কমিশন চ্যালেঞ্জ নিয়েছে পশ্চিমবঙ্গের নির্বাচন অশান্তি মুক্ত করার।

কত বাহিনী মোতায়েন হতে পারে?

আরও পড়ুন :

ভোটের দিনক্ষণ ঘোষণার আগেই রাজ্যে ইতিমধ্যেই প্রবেশ করেছে ১২ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী। জানা যাচ্ছে দিনক্ষণ ঘোষণা হওয়ার সাথে সাথেই মোট ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়ে যাবে। আর নির্বাচনের সময় এই বাহিনীর সংখ্যা কয়েকগুণ বেড়ে ৮০০ কোম্পানি পার করতে পারে।