প্যান কার্ডের আবেদন করেননি! আগামীকালের মধ্যে না করলেই গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা

নিজস্ব প্রতিবেদন : বছরে আড়াই লক্ষ টাকার বেশি লেনদেন করেন! অথচ এখনো বানাননি প্যান কার্ড! তাহলে জেনে রাখুন অর্থমন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী মোটা অঙ্কের জরিমানা গুনতে হতে পারে আপনাকে। আর জরিমানা এড়াতে এখনই আবেদন করুন প্যান কার্ডের। কারণ আর হাতে সময় নেই, এই যাত্রায় জরিমানা রুখতে শেষ সময়সীমা হলো আগামীকাল অর্থাৎ ৩১ শে মে।

ডাউনলোড মোবাইল অ্যাপBanglaXp

আসলে কি রয়েছে নির্দেশিকায়? অর্থ মন্ত্রকের নির্দেশনা অনুসারে, সরকার বাধ্যতামূলক করেছে সেই সমস্ত ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের প্যান কার্ড আবশ্যিক, যাদের বাৎসরিক লেনদেন আড়াই লক্ষ টাকার বেশি। আর এর আবেদনের শেষ তারিখ আগামীকাল ৩১ শে মে। আর এমনটা না করে থাকলে আপনাকে গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা।

গত অর্থবর্ষে আয়কর আইনের ১৩৯ এ ধারা সংশোধন করেছে কেন্দ্র সরকার। এই আইন সংশোধন করে জানানো হয়েছে, যে সমস্ত কোম্পানি বা এলএলপি বা অবিভাজিত হিন্দু পরিবার, যাদের বাৎসরিক লেনদেন আড়াই লক্ষ টাকার বেশি তাদের ক্ষেত্রে প্যান বাধ্যতামূলক। আর এই নির্দেশিকা কেউ অমান্য করলে তাকে গুনতে হতে পারে ১০০০০ টাকা জরিমানা সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস বা সিবিডিটি দ্বারা। এছাড়াও আয়কর আইনের ১১৪ বি ধারা অনুসারে মেয়াদি আমানত ছাড়াও অন্য যে কোনও বিনিয়োগেও প্যান বাধ্যতামূলক।