ফোন চুরি হলে আর ঘাবড়াবেন না, মোদীর মাস্টার প্ল্যান

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে ভারতের বেশিরভাগ মানুষের হাতেই রয়েছে স্মার্ট ফোন। আর এই হাতে হাতে স্মার্টফোন আসার দৌলতে বেশিরভাগ মানুষের প্রয়োজনীয় নথি থাকে ওই স্মার্টফোনেই। স্মার্ট ফোন যেমন-প্রয়োজনীয় ঠিক ততটাই, লোভনীয়ও। তাই চুরি হওয়া জিনিসের মধ্যে সবথেকে বেশি চুরি হয় স্মার্টফোন। চুরি হওয়ার পিছনে রয়েছে আরও এক কারণ অতি সহজেই বাজারে বিক্রি করে পাওয়া যায় মোটা অংকের টাকা।

শুধু চুরি হওয়ায় নয়, নিজেদের অসাবধানতাবশত হারিয়েও যায় স্মার্টফোন। ফোন হারিয়ে গেলে অথবা চুরি হয়ে গেলে সামরিক কিছু টাকার ক্ষতির সম্মুখীন হয় আমরা, তবে এই স্মার্টফোনেই থাকা নথি কারোর হাতে গেলে আরও বেশি ক্ষতির সম্মুখীন হতে হয়।

আপনার হারিয়ে যাওয়া অপকার চুরি হয়ে যাওয়া স্মার্টফোন থেকে চুরি হতে পারে আপনার সোশ্যাল মিডিয়া একাউন্টের তথ্য, ব্যক্তিগত নানান জরুরী তথ্য, ব্যাংক একাউন্টের তথ্য আরো কত কি! ফলে বড়োসড়ো ক্ষতির আশঙ্কা থেকেই যাচ্ছে।

আরে সব দিকে নজর রেখেই কেন্দ্রীয় সরকারের টেলিকম দপ্তর এই চুরি যাওয়া অথবা হারিয়ে যাওয়া স্মার্টফোনের বিষয়ে বড় পদক্ষেপ নিল। ফোন চুরি হলে অথবা হারিয়ে গেলে অভিযোগ পাওয়ার পর ফোনের IMEI নাম্বার ধরে সম্পূর্ণ ব্লক করে দেওয়া হবে ফোনটি। এর ফলে ফোন চুরি করা অথবা কুড়িয়ে পাওয়া ব্যক্তি আর ওই ফোনটি ব্যবহার করতে পারবেন না।

বাজারে বিক্রি হওয়া প্রতিটি মোবাইল ফোনে আলাদা আলাদা IMEI নাম্বার থাকে। এই নাম্বারের মাধ্যমে চোরাই ফোন অথবা অপরাধীর ফোনকে ট্র্যাক করতে পারে টেলিকম সংস্থা।

এই নতুন ব্যবস্থায় ফোন চুরি হলে অথবা হারিয়ে গেলে আপনাকে শীঘ্রই থানায় একটি রিপোর্ট জমা করতে হবে। তারপর আপনাকে হারিয়ে যাওয়া ফোনের IMEI নাম্বার জানাতে হবে টেলিকম সংস্থাকে। টেলিকম বিভাগ নির্দিষ্ট ওই IMEI নাম্বারের সাপেক্ষে অভিযোগ পেলে সঙ্গে সঙ্গে বন্ধ করে দেওয়া হবে মনের সমস্ত রকম পরিষেবা, ব্লক হয়ে যাবে ফোনটি। তখন আর ওই ফোন থেকে ডেটা এক্সেস করা যাবে না। আপনার নথি থাকবে সুরক্ষিত।

কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক খুব শীঘ্রই এই ব্যবস্থা আনতে চলেছে। তবে এই ব্যবস্থার মাধ্যমে ফোন ফেরত পাওয়া যাবে কিনা সে বিষয়ে কোনো কিছু নির্দিষ্ট করে জানায়নি কেন্দ্রীয় মন্ত্রক। আর এই ব্যবস্থা এলে ফোন চুরির প্রবণতা অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। কারণ চুরি হওয়ার পরে ফোনটি ব্লক হয়ে গেলে খোলা বাজারে তারার মূল্য সেভাবে পাওয়া যাবে না, খেলনা আকারের ব্যবহার করতে হবে। তাছাড়া আপনার ব্যক্তিগত তথ্যও থাকবে সুরক্ষিত।