গাড়ি থেকে রাস্তায় প্যাকেট ফেলতেই উচিত শিক্ষা কুকুরের, ‘লজ্জা লাগা দরকার’

নিজস্ব প্রতিবেদন : নিজের বাড়ি সবাই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে পছন্দ করেন। কিন্তু রাস্তাঘাট! বারংবার স্বচ্ছ ভারত, স্বচ্ছ বাংলা অভিযান চালিয়ে রাস্তাঘাটকে এখনো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে অক্ষম সরকার। এর মূলে অবশ্যই রয়েছে সাধারণ মানুষের অসচেতনতা। কারণ অধিকাংশ মানুষই রাস্তাঘাটকে নিজের মনে করেন না। যে কারণে দেখা যায় বাস, গাড়ি বা অন্যান্য যানবাহনে যাওয়ার সময় কিছু খেয়ে প্যাকেট বাইরে ফেলতে। এমনকি নির্দিষ্ট করে নোংরা ফেলার জায়গা থাকলেও সেখানে তা না ফেলে এখানে-ওখানে ফেলতে লক্ষ্য করা যায়। আর এমনই এক ঘটনায় এক কুকুর উচিত শিক্ষা দিলো এক গাড়ির চালককে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে যে ভিডিওতে দেখা যাচ্ছে, কোন এক ব্যক্তি তার গাড়ি রাস্তায় দাঁড় করিয়ে কোন একটি প্যাকেট জানলা দিয়ে রাস্তায় ফেললেন। সেই সময় ওই গাড়ির পিছনে একটি কুকুর আসছিল। আর ওই প্যাকেট গাড়ি থেকে রাস্তায় ফেলা দেখে ওই কুকুরটি ওই গাড়ি চালককে উচিত শিক্ষা দেওয়ার জন্য রাস্তা থেকে ওই প্যাকেট থেকে কুড়িয়ে গাড়ির ভেতর পুরে দেয়। আর এই ঘটনাটি ক্যামেরাবন্দি হাওয়াই সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন :

ভিডিওটি ইনস্টাগ্রামে কেউ প্রাথমিকভাবে শেয়ার করেছিলেন। পরে সেখান থেকে ভিডিওটির টুকরো অংশ তুলে নিয়ে টুইটারে শেয়ার করেন আইএফএস অফিসার সুধা রমেন। আর তারপর থেকেই সোশ্যাল মিডিয়ার নেটিজেনরা সেই ভিডিও দেখে ওই কুকুরটির কর্ম দেখে তাজ্জব হয়েছেন। পাশাপাশি সাধারণ যেমন লিখেছেন ‘মানুষের জন্য শিক্ষা। এই কুকুরটির ট্রেনিংকে কুর্নিশ জানানো উচিত’, ঠিক তেমনই সোশ্যাল মিডিয়ার নেটিজেনরাও লিখেছেন, ‘উচিত শিক্ষা দিলো’। কেউ কেউ তো আবার একটু আগ বাড়িয়ে লিখেই দিয়েছেন, ‘লজ্জা লাগা দরকার’।