Duare Sarkar: ১০০০-১২০০ টাকা পাওয়ার আসছে দুর্দান্ত সুযোগ! পাড়াতে বসেই করা যাবে আবেদন

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে ২০১১ সালের পর থেকে রাজ্যের নাগরিকদের জন্য একের পর এক নতুন নতুন প্রকল্প চালু করা হচ্ছে। নতুন নতুন এই সকল প্রকল্প মূলত তৃণমূল সরকারে আসার পর থেকেই চালু করা শুরু করেছে। যে সকল প্রকল্প রাজ্যের বাসিন্দাদের সরাসরি আর্থিক সাহায্যের পাশাপাশি অন্যান্য বিভিন্ন দিক দিয়ে সাহায্য করে থাকে।

রাজ্য সরকারের যে সকল প্রকল্প রয়েছে সেই সকল প্রকল্পের মধ্যে অন্যতম প্রকল্পটি হল লক্ষ্মীর ভান্ডার। যে প্রকল্পের আওতায় থাকা সাধারণ শ্রেণীর মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলারা প্রতিমাসে ১২০০ টাকা পেয়ে থাকেন। এবার এই প্রকল্পে আবেদন করার জন্য দুর্দান্ত একটি সুযোগ আসতে চলেছে আর সেই সুযোগকে কাজে লাগিয়ে পাড়াতে বসেই করা যাবে আবেদন।

নিজেদের এলাকায় বসে যাতে সরকারি সুযোগ-সুবিধা পাওয়া যায় তার জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ২০২০ সালের ১ ডিসেম্বর শুরু করেছিল দুয়ারে সরকার (Duare Sarkar) কর্মসূচি। যে কর্মসূচির অংশ হিসাবে বিভিন্ন এলাকায় ক্যাম্প করা হয়ে থাকে এবং সেই সকল এলাকায় সরকারি আধিকারিকরা নিজে গিয়ে সাধারণ নাগরিকদের থেকে বিভিন্ন প্রকল্পের আবেদন গ্রহণ করেন। পরবর্তীতে গ্রাহকদের প্রকল্পের সুবিধা দেওয়া হয়।

আরও পড়ুন 👉 SBI Refund: ফাঁদে পড়ে না বলে কেটে নেওয়া টাকা ফেরত দিচ্ছে SBI, আপনার সঙ্গেও এমন ঘটনা ঘটেনি তো!

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরো বেশি করে রাজ্যের মানুষদের নিজেদের এলাকায় সরকারি প্রকল্পের সুবিধা তুলে দেওয়ার জন্য বছরে অন্ততপক্ষে দুটি থেকে তিনটি দুয়ারে সরকার কর্মসূচি গ্রহণ করার নির্দেশ আগেই দিয়েছেন। সেই মতো গত বছর ডিসেম্বর মাসে রাজ্যে শেষবার দুয়ারে সরকার ক্যাম্প হয়। এরপর লোকসভা ভোট পরে যাওয়ায় আপাতত নতুন বছরে কোন ক্যাম্প হয় নি। তবে খুব তাড়াতাড়ি দুয়ারে সরকার ক্যাম্প আয়োজন হবে বলেই জানা যাচ্ছে।

ঠিক কবে দুয়ারে সরকার ক্যাম্পের আয়োজন করা হবে তা সম্পর্কে সরকারের তরফ থেকে নির্দিষ্ট করে দিনক্ষণ ঘোষণা করা না হলেও মনে করা হচ্ছে জুলাই মাসের মাঝামাঝি অথবা শেষের দিকে বা আগস্টের প্রথম সপ্তাহ বা দ্বিতীয় সপ্তাহেই নতুন করে দুয়ারে সরকার ক্যাম্পের আয়োজন করা হতে পারে। দুয়ারে সরকার ক্যাম্পে লক্ষ্মীর ভান্ডার ছাড়াও আরো বিভিন্ন রাজ্য সরকারের প্রকল্পগুলির জন্য আবেদন করা যাবে। পাড়াতে বসেই কন্যাশ্রী থেকে শুরু করে কৃষক বন্ধু সমস্ত প্রকল্পের সুবিধা পেতে পারবেন নাগরিকরা।