Eastern Railway New Arrangement: স্টেশনেই ফাইভ স্টার হোটেলের মত ফেসিলিটি! ২৬ জায়গায় বিশাল আয়োজন পূর্ব রেলের

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : রেলের তরফ থেকে স্টেশনে স্টেশনে বেশ কিছু রুম করা হয়েছে যেগুলিতে ঢুকলে ফাইভ স্টার হোটেলের সঙ্গে পার্থক্য খুঁজে পাবেন না। আরামদায়ক আসবাবপত্রের পাশাপাশি রয়েছে খাওয়া-দাওয়ার জন্য সুন্দর সব ব্যবস্থা। ঝাঁ চকচকে বাসনপত্র থেকে শুরু করে বিভিন্ন জিনিসপত্রের বন্দোবস্ত করা হয়েছে। এর পাশাপাশি রয়েছে মাসাজের জন্য যন্ত্রও। সব মিলিয়ে পূর্ব রেলের (Eastern Railway) নতুন এই আয়োজন একেবারেই বিশাল আয়োজন (Eastern Railway New Arrangement)।

এমন ফাইভ স্টার হোটেলের মতো আয়োজন পূর্ব রেলের যে কটি ডিভিশন রয়েছে অর্থাৎ হাওড়া, শিয়ালদা, আসানসোল, মালদা সব ডিভিশনের বেশ কিছু স্টেশনে এমন বন্দোবস্ত করা হয়েছে। পূর্ব রেল সূত্রে যা জানা যাচ্ছে তাতে ২৬ টি এমন লবি রয়েছে। যে লবির কথা বলা হচ্ছে সেগুলি আগেও ছিল, কিন্তু এমন ফাইভ স্টার হোটেলের মতো সুবিধা ছিল না।

পূর্ব রেলের তরফ থেকে সমস্ত ডিভিশনের বিভিন্ন স্টেশনে যে ২৬ টি লবিকে এইরকম ফাইভ স্টার হোটেলের সুবিধা প্রদানের জন্য রূপান্তরিত করা হয়েছে সেগুলি অবশ্য আমার আপনার মত যাত্রীদের জন্য নয়। তবে এগুলি যাত্রীদের জন্য না হলেও পরোক্ষভাবে যাত্রীদের সঙ্গে জুড়ে রয়েছে। কেননা ঐ সকল লবিতে ফাইভ স্টার হোটেলের মতো সুবিধা প্রদানের পরিপ্রেক্ষিতে যাত্রী সুরক্ষা আরো ভালো হবে বলেই আশা করা হচ্ছে।

আরও পড়ুন 👉 Toto License: হকার উচ্ছেদ অতীত! এবার ফাঁদে টোটো, বাড়বাড়ন্ত ঠেকাতে নতুন লাইসেন্স ব্যবস্থা রাজ্যে

পূর্ব রেলের তরফ থেকে যে ২৬ টি লবিতে ফাইভ স্টার হোটেলের মত সুযোগ-সুবিধা প্রদানের বন্দোবস্ত করা হয়েছে সেগুলি মূলত ট্রেন ম্যানেজার, মোটরম্যান, গার্ড, অন্যান্য রানিং স্টাফরা, লোকো পাইলট, অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলটদের বিশ্রামের জন্য। আগে এই সকল লবি এমন ভাবে ছিল যাতে আলাদাভাবে বিশ্রামের জায়গা পেতেন না চালকরা। এছাড়াও এসি সহ অন্যান্য আরামদায়ক যন্ত্রপাতির ব্যবস্থা ছিল না। তবে একের ওপর এক রেল দুর্ঘটনায় বারবার লোকো পাইলট ও অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলটদের সঠিকভাবে বিশ্রাম না পাওয়ার বিষয়টি সামনে আসছে। আর এসবের পরিপ্রেক্ষিতেই এবার রেল নড়েচড়ে বসে এবং এমন পদক্ষেপ নেয়।

পূর্ব রেল জানিয়েছে, এই ধরনের ক্রু লবিগুলিতে ঢালাও পরিবর্তন আনা হয়েছে। এই সকল লবিগুলিতে বিভিন্ন ধরনের ফেসিলিটি চালু করার পাশাপাশি মেডিটেশন রুম থেকে শুরু করে রিডিং রুম ইত্যাদির ব্যবস্থা করা হয়েছে। এই ধরনের লবির পরিবর্তন এবার করা হয়েছে হাওড়া ডিভিশনের হাওড়া, বর্ধমান, আজিমগঞ্জ এবং রামপুরহাট স্টেশনে। শিয়ালদা ডিভিশনের শিয়ালদা, কলকাতা, দমদম, নৈহাটি এবং রানাঘাট স্টেশনে। আসানসোল ডিভিশনের আসানসোল, মধুপুর এবং দুমকা স্টেশনে। মালদা ডিভিশনের ভাগলপুর, জামালপুর, সাহেবগঞ্জ এবং মালদা টাউন স্টেশনে।