Somaliland: কী অবস্থা! এই দেশে আলু-পটলের মত বিক্রি হচ্ছে টাকা! কারণ অবাক করা

The economic crisis has reached its peak in Somaliland: বাজারে আজকাল মাছ, মাংস, তরকারির সাথে সাথে বিক্রি হচ্ছে টাকা। শুনে অবাক হচ্ছেন? কিন্তু এই ঘটনা একেবারেই সত্যি। রাস্তায় ঝুড়ির উপর রেখে বিক্রি হচ্ছে বস্তা বস্তা টাকা। ডলার-ইউরোর পরিবর্তে তা কিনে নিচ্ছেন অনেকেই। আশ্চর্য হবেন জানলে যে, সেই বাজারে নেই কোনো নিরাপত্তা ব্যবস্থা। ভুলেও আসেনা কোনো চোর-ডাকাত। এরকম দেশ কি আদৌ আছে পৃথিবীর মানচিত্রে? আফ্রিকার ছোট্ট দেশ সোমালিল্যান্ডে (Somaliland) গেলেই আপনি এই অদ্ভুত ঘটনার সাক্ষী থাকতে পারবেন। ভাববেন না কোনো নকল বা জাল টাকা বিক্রি হয়, দেশের করুণ অর্থনৈতিক দশার জন্যেই আসল টাকা বস্তা করে বিক্রি করে দিচ্ছেন সেখানকার বাসিন্দারা।

বিগত কয়েক বছর ধরে মার্কিন ডলারের তুলনায় অনেকটাই নিচে নেমে গেছে এই টাকার মূল্য। সোমালিল্যান্ডের (Somaliland) টাকাকে বলা হয় শিলিং। এক মার্কিন ডলারের দাম ২০০০ সালে হয় ১০ হাজার শিলিং। ২০১৭ সালে অবশ্য এই পরিমাণ সামান্য কমে দাঁড়ায় নয় হাজার শিলিং। অন্যদিকে, ইউরোর দাম অবশ্য আরও কিছুটা বেশি।

আফ্রিকার এই ছোট্ট দেশে টাকার দামের আশ্চর্যজনক পতনের ফলে বর্তমানে শিলিংয়ের কোনও গুরুত্ব নেই। বিশেষজ্ঞদের মতে, সোমালিল্যান্ডের (Somaliland) বাজারে শিলিংয়ের জন্য আলাদা করে লাগেনা কোনো নিরাপত্তা। সেইজন্যই বাজারে বস্তা বস্তা টাকা বিক্রি হচ্ছে। আপনি চাইলেই ডলার বা ইউরো খরচ করে বস্তা ভর্তি টাকা বাড়িতে নিয়ে আসতে পারবেন।

এভাবে টাকা বিক্রি হয় বলেই চোর-ডাকাতের কোনও ভয় নেই। আসলে টাকার কোনরকম মূল্যই নেই এখানে। যদি দীর্ঘদিন এইভাবেই সব চলতে থাকে গোটা দেশ পুরোপুরি দেউলিয়া হয়ে যাবে। বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে পরিস্থিতি আরো ভয়ংকর হতে পারে।। আফ্রিকার বহু দেশে ইতিমধ্যেই সেনা অভ্যুত্থান ঘটেছে। গত ২৬ই জুলাই নাইজারের প্রেসিডেন্ট মহম্মদ বাজুমকে আটক করে সেদেশের রক্ষীবাহিনী। আরেকটি দেশ গ্যাবনেরও ক্ষমতা দখল করেছে সেনাবাহিনী। এমনকি তালিকায় রয়েছে গিনির নামও।

আফ্রিকায় মোট ১০টি সেনা অভ্যুত্থানের ঘটনা ঘটেছে ২০২০ সাল থেকে। এইসব দেশের জনগন সামরিক শাসকদের স্বাগত জানিয়েছে। বিশেষজ্ঞদের দাবি, সোমালিল্যান্ডে(Somaliland)যেকোনও দিন সেনা শাসনের অভ্যুত্থান হতে পারে। রাষ্ট্রসংঘও এই পরিস্থিতির উপর কড়া নজর রাখছে। সূত্রের মাধ্যমে জানা যায় যে, আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার বা IMF-র তরফে সোমালিল্যান্ডকে বড় আর্থিক প্যাকেজ দেওয়া হতে পারে।