Farmers Big Opportunity: কৃষকবন্ধু অতীত, এবার আরও বড় সুবিধা দেবে রাজ্য, অনেক বেশি সুবিধা পাবেন কৃষকরা

Prosun Kanti Das

Published on:

Farmers have gotten Big opportunity from state government: বেঁচে থাকার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ৩ টি উপাদান হল খাদ্য, বস্ত্র ও বাসস্থান। খাদ্য জোগাড় করতে গেলে আমাদের সম্পূর্ণ নির্ভর করতে হয় কৃষিকাজের উপর। শুধুমাত্র তাই নয়, ভারতের অর্থনৈতিক উপার্জনের ১ টি বড় অংশ নির্ভর করে কৃষিকাজের উপর। কিন্তু দুঃখের বিষয় আমাদের দেশের সবথেকে বেশি গরিব শ্রেণী রয়েছে চাষিদের মধ্যেই। যারা আমাদের বেঁচে থাকার মূল উপাদানটিকে জোগাড় করতে সাহায্য করে তাদের কাছেই অর্থ সংকট সবচেয়ে বেশি। তাই চাষীদের পাশে থাকার চেষ্টা করেন রাজ্য ও কেন্দ্র উভয় সরকারই। সম্প্রতি কৃষকদের জন্য ১ টি বড় সুযোগ (Farmers Big Opportunity) নিয়ে এসেছে রাজ্য সরকার।

ভালো চাষের জন্য প্রয়োজন ভালো সরঞ্জাম। কিন্তু চাষের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম কেনা গরিব চাষীদের পক্ষে একেবারেই অসম্ভব হয়ে দাঁড়ায়। তাই এবার কৃষকদের পাশে দাঁড়াবে সরকার। এমনিতেই রাজ্য এবং কেন্দ্র উভয় সরকারের পক্ষ থেকে কৃষিকাজের উন্নতিকল্পে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে অর্থ সাহায্য করা হয়। কিন্তু সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছে কৃষি কাজে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার জন্য ভর্তুকি দেবে রাজ্য সরকার। ২০২৪-২৫ অর্থবর্ষে নতুন এই প্রকল্পটি ঘোষণা করেছে রাজ্য। কৃষকদের কাছে এসেছে ১ টা বড় সুযোগ (Farmers Big Opportunity)। এই প্রকল্পের সাহায্যে উপকৃত হতে চলেছেন সারা রাজ্যের একাধিক কৃষক।

রাজ্য সরকার রাজ্যের কৃষকদের জন্য নিয়ে এসেছে একটি বড় সুযোগ (Farmers Big Opportunity)। এর বিবরণ রয়েছে রাজ্য সরকারের কৃষি দপ্তরের অফিসিয়াল পোর্টালে। পোর্টালে দেওয়া তথ্য অনুযায়ী, রাজ্য সরকারের তরফ থেকে ১ টি কাস্টম হায়ারিং সেন্টার খোলা হবে। অর্থাৎ চাষের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ভাড়া দেওয়ার ১ টি কেন্দ্র খোলা হবে। এই কেন্দ্র থেকে কৃষিকাজে ব্যবহৃত হওয়া ১১০০ রকমের যন্ত্রপাতি ভাড়া নেওয়া সম্ভব। ভর্তুকির মাধ্যমে এই যন্ত্রপাতিগুলি ভাড়া দেবে রাজ্য সরকার। যন্ত্রপাতি ভাড়া নেওয়ার জন্য সরকারের পক্ষ থেকে যে ভর্তুকি দেওয়া হবে তার জন্য আলাদা প্রকল্প তৈরি করেছে রাজ্য সরকার।

আরও পড়ুন 👉 Road Constraction Plan: সাঁই সাঁই করে ছুটবে যানবাহন! ৬ তলা সমান চওড়া রাস্তা তৈরীর পরিকল্পনা রাজ্যের এই জায়গায়

কৃষি কাজে ব্যবহৃত দামি যন্ত্রপাতিগুলি ভর্তুকির মাধ্যমে ভাড়া নিয়ে কৃষি কাজ করতে পারাটা কৃষকদের জন্য অত্যন্ত বড় ১ টি সুযোগ (Farmers Big Opportunity) বলে মনে করছে বিশেষজ্ঞরা। ভর্তুকির মাধ্যমে যন্ত্রপাতি কেনার জন্য নগদ আর্থিক সাহায্য করবে সরকার। কিন্তু কৃষকদের ভর্তুকি প্রদান করার জন্য ৪ টি আলাদা নিয়ম লাগু করেছে রাজ্য সরকার। এই নিয়মগুলি হল-
1. ছোট যন্ত্রকে কেনার ক্ষেত্রে ৫০ শতাংশ ভর্তুকি দেওয়া হবে। সর্বোচ্চ ভর্তুকির পরিমাণ থাকবে ১০০০০ টাকা।
2. শক্তিশালী যন্ত্রপাতিগুলির ক্ষেত্রে ৫০ থেকে ৬০ শতাংশ ভর্তুকি দেওয়া হবে। সেক্ষেত্রে ভর্তুকির সর্বোচ্চ পরিমাণ থাকবে ৩ লক্ষ টাকা।
3. আপনি চাইলে কৃষি যন্ত্রপাতি ভাড়া দেওয়ার কেন্দ্রটিও বানাতে পারেন। সেক্ষেত্রে প্রজেক্ট মূল্য যদি ২০ লক্ষ টাকার বেশি হয়, তাহলে ৪০ শতাংশ ভর্তুকি দেবে রাজ্য সরকার।
4. আপনি যদি ব্যবসাটা আরও বড় ভাবে ভেবে থাকেন তাহলেও, সাহায্য করবে রাজ্য। যদি কৃষি যন্ত্রের হাব খোলা হয়, তাহলে সেক্ষেত্রে প্রজেক্ট মূল্য ১০ লক্ষ টাকা অব্দি হলে ৮০ শতাংশ ভর্তুকি পাওয়া যাবে সরকারের কাছ থেকে।

সরকারি গাইডলাইন অনুযায়ী, নতুন অর্থবর্ষ অর্থাৎ ২০২৪ এর ১ লা এপ্রিল থেকে শুরু হয়ে গেছে এই প্রকল্পের কাজ। ইতিমধ্যেই কৃষকরা পেতে শুরু করেছেন এই সুযোগ-সুবিধাগুলি (Farmers Big Opportunity)। কৃষি যন্ত্রপাতি ভাড়া নেওয়ার আবেদন পদ্ধতিও খুব সোজা। আবেদন করতে হবে অনলাইনে। আবেদন সম্পন্ন হলে আবেদন পত্রটির প্রিন্ট আউট বের করে সেটির সাথে আধার কার্ড, ভোটার কার্ড, ব্যাংক অ্যাকাউন্ট ডিটেলস এবং ছবি যুক্ত করে কৃষি দপ্তরে জমা দিতে হবে। কৃষি দপ্তর থেকে সেই নথিপত্রগুলির সত্যতা যাচাই করা হবে। সমস্ত নথিপত্র ঠিকঠাক প্রমাণিত হলে, সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে ভর্তুকির টাকা ঢুকে যাবে।