আজ থেকে CoWin অ্যাপে রেজিস্ট্রেশন ও ভ্যাকসিন নেওয়ার পদ্ধতিতে পরিবর্তন

নিজস্ব প্রতিবেদন : দেশে ভ্যাকসিন সঙ্কটের মাঝেই শুরু হয়েছে টিকাকরণের তৃতীয় পর্যায়। আর এই টিকাকরণের ক্ষেত্রে কেন্দ্র সরকারের তরফ থেকে যে CoWin অ্যাপ অথবা ওয়েবসাইট লঞ্চ করা হয়েছে রেজিস্ট্রেশনের জন্য তাতে মাঝে মধ্যেই নানান প্রযুক্তিগত সমস্যা দেখা দিচ্ছে। আর এই সমস্যা থাকার কারণে টিকা প্রাপকদের নানান অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। এই সকল কথা মাথায় রেখে আজ অর্থাৎ ৮ মে থেকে CoWin অ্যাপ ও ওয়েবসাইটে রেজিস্ট্রেশন এবং ভ্যাকসিন নেওয়ার পদ্ধতিতে প্রযুক্তিগত কিছু পরিবর্তন আনা হলো।

এই পরিবর্তন আনা হয়েছে বেশ কিছু সমস্যা সামনে আসার পর। সমস্যাগুলির মধ্যে অন্যতম হলো, বহু ক্ষেত্রেই লক্ষ্য করা যাচ্ছে অনেক প্রাপক স্লট বুকিং করে টিকা না নেওয়া সত্ত্বেও তাদের মোবাইলে এসএমএস চলে আসছে টিকা নেওয়া হয়ে গেছে এমনটাই। এই ঘটনার কারণে একাধিক ক্ষেত্রে সমস্যা তৈরি হচ্ছে। মূলত ভুল নাম দেওয়া এবং ভুল নাম এন্ট্রির কারণে এই সমস্যা তৈরি হচ্ছে। আর এই ভুল এড়াতেই এবার কেন্দ্র সরকারের তরফ থেকে নতুন সিকিউরিটি ব্যবস্থা আনা হলো।

নতুন এই সিকিউরিটি ব্যবস্থায় কেন্দ্র সরকারের তরফ থেকে রেজিস্ট্রেশন এবং স্লট বুকিং করার সাথে সাথে চার সংখ্যার সিকিউরিটি কোড বা ওটিপি পাঠাতে শুরু করেছে। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, রেজিস্ট্রেশনের পর স্লট বুক করলেই কিছুক্ষণের মধ্যে প্রাপকের মোবাইলে এসএমএস আকারে ওই সিকিউরিটি কোড বা ওটিপি চলে যাবে।

আরও পড়ুন :

এরপর যেদিন ওই প্রাপক টিকা নিতে নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে যাবেন সেই দিন টিকা নেওয়ার সময় প্রাপককে তার মোবাইলে আসা চার ডিজিটের সিকিউরিটি কোড বা ওটিপি দিতে হবে স্বাস্থ্য কেন্দ্রে টিকা প্রদানকারী স্বাস্থ্যকর্মীকে। সেই সময় ওই স্বাস্থ্যকর্মী অনলাইন পোর্টালে ওই সিকিউরিটি কোড বা ওটিপি নথিভূক্ত করবেন তবে টিকা পাওয়া যাবে।