ভারতের যে সকল তারকারা অংশগ্রহণ করছেন টোকিও অলিম্পিকে, রইলো তালিকা

নিজস্ব প্রতিবেদন : গত বছরই টোকিও অলিম্পিক আয়োজিত হওয়ার কথা ছিল। তবে বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির কারণে এই প্রতিযোগিতার আয়োজন করা সম্ভব হয়নি। আর এর এক বছর পর চলতি বছর টোকিওতে আয়োজিত হতে চলেছে বিশ্বের অন্যতম জনপ্রিয় প্রতিযোগিতা অলিম্পিক।

টোকিও অলিম্পিক শুরু হতে আর মাত্র হাতেগোনা কয়েকটা দিন। আগামী ২৩ শে জুলাই থেকে শুরু হতে চলেছে এই প্রতিযোগিতা। প্রতিযোগিতা চলবে আগস্ট মাসের ৮ তারিখ পর্যন্ত। এই প্রতিযোগিতায় এবার প্রতিযোগী এবং স্টাফ মিলিয়ে ২২৭ জনের একটি ভারতীয় দল অংশগ্রহণ করছে। যাদের মধ্যে রয়েছেন ১২৬ জন প্রতিযোগী যারা ১৮টি ইভেন্টে অংশগ্রহণ করবেন।

টোকিও অলিম্পিকে অংশগ্রহণকারী ভারতীয় প্রতিযোগীদের তালিকা

তীরন্দাজি ইভেন্টে যে সকল ভারতীয় প্রতিযোগিরা অংশগ্রহণ করছেন তারা হলেন তরুণদীপ রাই, অতনু দাশ, প্রবীণ যাদব, দীপিকা কুমারী।

অ্যাথলেটিক্সে অংশগ্রহণকারী ভারতীয় প্রতিযোগিরা হলেন কেটি ইরফান, সন্দীপ কুমার, রাহুল রোহিল্লা, গুরপ্রীত সিং, ভাবনা জাট, প্রিয়াঙ্কা গোস্বামী, অবিনাশ সাবলে, মুরলী শ্রীশংকর, এমপি জাবির, নীরাজ চোপড়া, শিবপাল সিং, অন্নু রানি, তাজিন্দরপাল সিং তুর, দ্যুতি চাঁদ, কমলপ্রীত কৌর, সীমা পুনিয়া, মহম্মদ আনাস ইয়াহিয়া, নোয়াহ নির্মল টম, অমোজ জ্যাকব, আরোকিয়া রাজীব, সার্থক ভামব্রি, অ্যালেক্স অ্যান্টনি, ভি রেভাতি, শুভা ভেঙ্কটেশন, ধনলক্ষ্মী শেখর।

ব্যাডমিন্টন প্রতিযোগিতায় যেসকল ভারতীয় প্রতিযোগিরা পদক জয়ের লক্ষ্যে নামছেন তারা হলেন পিভি সিন্ধু, সাই প্রণীত, সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি এবং চিরাগ শেট্টি।

বিকাশ কৃষ্ণণ, লভলিনা বর্গহাইন, আশিস কুমার, পুজা রানি, সতীশ কুমার, মেরি কম, অমিত পাঙ্ঘাল, মনীশ কৌশিক, সিমরনজিৎ কৌরের মত প্রতিযোগিরা পদক জয়ের লক্ষ্যে অলিম্পিকের বক্সিং ইভেন্টে নামতে চলেছে।

ইকুয়েস্ট্রিয়ান, ভারত্তোলন, জুডো, জিমন্যাসটিক্স এবং ফেন্সিং এই সকল ইভেন্টে যথাক্রমে একজন করে ভারতীয় প্রতিযোগী অংশগ্রহণ করেছেন। তারা হলেন যথাক্রমে ফওয়াদ মির্জা, মীরাবাঈ চানু, সুশীলা দেবী লিকমাবাম, প্রণতি নায়েক এবং ভবানী দেবী।

গল্ফ প্রতিযোগিতায় ভারতের হয়ে প্রতিনিধিত্ব করছেন অনির্বাণ লাহিড়ী, উদয়ন মানে, অদিতি অশোক।

ভারতের মহিলা এবং পুরুষ দুই হকি দলই যোগ্যতা অর্জন করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। ১৩০ কোটি ভারতবাসীর এই ইভেন্টে পদকজয়ী নিয়ে বেশ প্রত্যাশা রয়েছে।

রোয়িংয়ে অংশগ্রহণ করছেন অরুণ জাট এবং অরবিন্দ সিং।

সেলিং ইভেন্টে দেখা যাবে নেথরা কুমানান, বিষ্ণু সারাভানান, কেসি গণপতি এবং বরুণ ঠাক্কারের মত প্রতিযোগীদের।

শ্যুটিংয়ে যাদের দেখা যাবে তারা হলেন অঞ্জুম মোদগিল, অপূর্বী চান্ডেলা, দিব্যাংশ সিং পানওয়ার, দীপক কুমার, তেজস্বিনী সাওয়ান্ত, সঞ্জীব রাজপুত, ঐশ্বর্য প্রতাপ সিং তোমার, মানু ভাকার, যশস্বিনী সিং দেশওয়াল, সৌরভ চৌধুরী, অভিষেক বর্মা, রাহি সর্নোবত, এলাভেনিল ভালারিভান, অঙ্গদ বীর সিং বাজওয়া, মাইরাজ আহমেদ খান।

সাঁতার প্রতিযোগিতায় নামছেন সজ্জন প্রকাশ, শ্রীহরি নটরাজ, মীনা প্যাটেল।

টেবিল টেনিস প্রতিযোগিতায় যারা অংশগ্রহণ করছেন তারা হলেন শরথ কমল, সাথিয়ান গণশেকরণ, সুতীর্থ মুখোপাধ্যায়, মনিকা বাত্রা।

টেনিসে অংশগ্রহণ করছেন সানিয়া মির্জা এবং অঙ্কিতা রায়না।

কুস্তি প্রতিযোগিতায় যাদের দিকে তাকিয়ে রয়েছেন ভারতীয়রা তারা হলেন সীমা বিসলা, ভিনেশ ফোগাট, অংশু মালিক, সোনম মালিক, রবিকুমার দাহিয়া, বজরং পুনিয়া, দীপক পুনিয়া।