Gautam Adani: ৩০০ টাকার বেতনের চাকরি থেকে ৮.৮৪ লক্ষ কোটির মালিক! গৌতম আদানির উত্থান কারো দয়া নয়, পুরোটাই নিজের চেষ্টা

Prosun Kanti Das

Published on:

Gautam Adani has built his business empire with his immense efforts: ভারতীয় ব্যবসায়ীদের মধ্যে এক অন্যতম ধনী ব্যবসায়ী হলেন গৌতম আদানি। বর্তমানে দারুন বিলাসিতায় জীবন কাটে যার (Gautam Adani)। তবে সাম্প্রতিক সময়ে বিলাসবহুল ভাবে জীবন কাটালেও ছোটবেলাকার সময়টা খুব একটা ভালো ছিল না এই ধনকুবেরের। অনেক কঠিন পরিস্থিতির সাথে লড়াই করে আজকে চওল ছেড়ে রাজপ্রাসাদে বসবাস এই ধনী ব্যবসায়ীর। কি রকম ছিল আদানির ছোটবেলা? কিভাবেই বা তার এই ধনী হয়ে ওঠা? যা শুনলে চমকে যাবেন আপনিও।

কথায় আছে ভাগ্য + পরিশ্রম = ফল। আর সেটাই প্রমাণ করেছেন ধনকুবের গৌতম আদানি ছোটবেলায় ৬ ভাই বোন মিলে তাদের বড় হয়ে ওঠা মধ্যবিত্ত পরিবারে। সেই সময় চওলে থাকতেন আদানি পরিবার। যা আহমেদাবাদের পোল এলাকায় রয়েছে। মূলত যে চওল মধ্যবিত্তদের মাথা গোঁজার জায়গা। সাংসারিক টানাপোড়নের মধ্য দিয়েই বড় হয়ে ওঠা তার (Gautam Adani)। এমনকি পড়াশোনা খরচ না জোগাতে পেরে ছোট বয়সেই ব্যবসায় নেমে পড়েন তিনি। সেখান থেকেই বর্তমানে তিনি কোটি টাকার মালিক।

পূর্বে ছোটখাটো বিভিন্ন জায়গায় কাজ করেন তিনি। পরবর্তীতে ভাগ্যের অনুসন্ধানে মুম্বাইয়ে পাড়ি দেন। ৩০০ টাকার বেতনে হিন্দ্র ব্রাদার্সে কাজ করেন তিনি। তারপরে কঠোর পরিশ্রম এবং ভাগ্যের সহায়তায় হীরা ব্যবসার কাজে যুক্ত হন। সেখান থেকেই ধীরে ধীরে পরিশ্রম করে ভারতের অন্যতম শিল্পপতি হয়ে ওঠেন তিনি। আদানি গোষ্ঠীর চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা হিসেবে পরিচিত। পাশাপাশি আমেদাবাদের বন্দর উন্নয়ন ও বিভিন্ন বহুজাতিক গোষ্ঠীর সাথেও তার সংযোগ রয়েছে।

আরও পড়ুন 👉 Ratan Tata: হাজার হাজার কোটি টাকার সম্পত্তি! তবুও কেন রতন টাটার নাম আম্বানি আদানিদের মতো নেই ধনকুবেরদের তালিকায়?

গৌতম আদানির এই বেঁচে থাকা এবং উন্নতির পথ খুব একটা মসৃণ ছিল না। ১৯৭১ সালে রাস্তা থেকে কিডন্যাপ করা হয়েছিল গৌতমা আদানিকে। তখনকার সময়ে তার মুক্তিপণ হিসেবে দাবি করা হয়েছিল ১১ কোটি টাকা। শুধু তাই না, ২০০৮ সালে মুম্বাইয়ে তিনি যখন কর্মরত তখন জঙ্গি হামলার সম্মুখীন হয়েছিলেন তিনি। এই সময় মুম্বাইয়ের তাজ হোটেলে হামলা চালিয়েছিল জঙ্গিরা। আর সেই তাজ হোটেলেই তখন উপস্থিত ছিলেন গৌতাম আদানিও। তবে অল্পের জন্য তিনি সেই আক্রমণ থেকে প্রাণ ফিরে পেয়েছিলেন।

এছাড়াও পূর্বে এমন একটা সময় গেছে যখন ধনপতি গৌতম আদানি বন্ধুর স্কুটারে করে চারিদিক সফর করেছেন। তবে বর্তমানে তিনি মারুতি ৮০০-র মালিক। পাশাপাশি রয়েছে কোটি কোটি টাকার সম্পত্তি। রয়েছে হেলিকপ্টার এবং চাটার্ড প্লেন। তবে আদানি গোষ্ঠীর মালিক গৌতম আদানি যে শুধু ব্যবসায়ী তা নয়, তিনি একজন ফ্যামিলি ম্যানও (Gautam Adani) বটে। যা তার মধ্যাহ্নভোজনে প্রমাণ পাওয়া যায়। দিনে সর্বক্ষণ কাজে ব্যস্ত থাকলেও দুপুরের মধ্যাহ্ন ভোজনে তিনি পরিবারের সাথেই দুপুরের ভোজন সারেন। পাশাপাশি দায়িত্ব কর্তব্যেও সুপুরুষ তিনি।