Central Govt New Scheme: রেশন কার্ড থাকলেই মিলবে ১২ হাজার টাকা! হাত খুলে সুযোগ দিচ্ছে কেন্দ্র

Antara Nag

Updated on:

As a result of this new scheme of Central Govt, you will get 12 thousand rupees only if you have a ration card: সম্প্রতি ভারতে অনুষ্ঠিত হয়েছে লোকসভা ভোট। আবারও ভারতের শাসনভার নিজেদের দখলে আনতে পেরেছেন এনডিয়ে জোট। তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী পদে দায়িত্বভার গ্রহণ করেছেন নরেন্দ্র মোদি। কিন্তু এইবারের লোকসভা ভোট আগের দুবারের মতো সহজ ছিল না। জয়লাভ করতে রীতিমত বেগ পেতে হয়েছে বিজেপি সরকারকে। প্রায় সমানতালে লড়াই করেছে ইন্ডিয়া জোটও। প্রধানমন্ত্রী পদে দায়িত্বভার গ্রহণ করার সাথে সাথেই ভারতবাসীর উন্নয়নের স্বার্থে একাধিক নতুন প্রকল্প (Central Govt New Scheme) নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে অন্যতম হলো শৌচালয় প্রকল্প।

সরকারের পক্ষ থেকে যে সমস্ত সুযোগ সুবিধা নিয়ে আসা হয়, তার বেশিরভাগই আনা হয় দারিদ্র সীমার নিচে থাকা পরিবারগুলির কথা মাথায় রেখে। আমাদের জীবনযাত্রা সহজ ভাবে কাটানোর জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি বিষয় হলো শৌচালয়। প্রত্যেকটি বাড়িতে একটি সুগঠিত শৌচালয় থাকা বাঞ্ছনীয়। কিন্তু ভারতে এমন অনেক পরিবার আছে যারা আর্থিক সমস্যার কারণে বাড়িতে একটি উপযুক্ত শৌচালয় গঠন করতে পারেনি। এই পরিবারগুলি এখনো পাবলিক টয়লেট ব্যবহার করে থাকেন শৌচকার্য করার জন্য। অনেক গ্রাম্য এলাকায় তো এখনো মাঠে ঘাটেই সারতে হয় সবকিছু। কিন্তু আর চিন্তা নেই। এই সমস্ত পরিবারগুলির জন্য রয়েছে সুখবর। কেন্দ্রীয় সরকার নিয়ে এসেছে নতুন একটি প্রকল্প (Central Govt New Scheme)।

আর কোন পরিবারকে পাবলিক টয়লেট ব্যবহার করতে হবে না। বা অস্বাস্থ্যকর পরিবেশেও সারতে হবে না শৌচকার্য। যে সমস্ত বাড়িতে শৌচালয় নেই সেই বাড়িগুলিতে একটি করে শৌচালয় দেওয়া হবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। সম্প্রতি শৌচালয় প্রকল্প সম্পর্কিত বেশ কিছু তথ্য প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। তার মধ্যে উল্লেখযোগ্য হলো আর্থিক সাহায্য। মূলত ভারতে যে সমস্ত বাড়িতে এখনো পর্যন্ত শৌচালয় নেই সেই সমস্ত পরিবারকে শৌচালয় তৈরি করার জন্য আর্থিক সাহায্য করবে কেন্দ্রীয় সরকার। প্রত্যেকটি শৌচালয় পিছু ১২ হাজার টাকা করে ধার্য করেছে কেন্দ্র। নতুন এই প্রকল্পটি (Central Govt New Scheme) সম্পর্কিত আলোচনা করার পাশাপাশি কেন্দ্রের পক্ষ থেকে নির্মলতা অভিযানের প্রচারও করা হচ্ছে।

আরও পড়ুন 👉 Mobile Recharge Tariff: মোবাইল রিচার্জের খরচ বাড়তেই ফুঁসছে গোটা দেশ! নতুন বিবৃতি দিয়ে পরিষ্কার করে দিল কেন্দ্র

এই প্রকল্পের সুযোগ সুবিধা পেতে গেলে থাকতে হবে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র। শৌচালয় প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য সবথেকে বেশি প্রয়োজন এপিল অথবা বিপিএল ডিজিটাল রেশন কার্ড। এছাড়াও ভোটার কার্ড, আধার কার্ড, ব্যাংকের পাসবই এবং মোবাইল নম্বর প্রয়োজন হবে ফর্ম ফিলাপের জন্য। যে সমস্ত পরিবারে কোন প্রতিবন্ধী ব্যক্তি রয়েছে অথবা শুধুমাত্র মহিলা সদস্য রয়েছেন অথচ বাড়িতে কোন শৌচালয়ের ব্যবস্থা নেই, তারা এই প্রকল্পের সুবিধা পাবার জন্য আবেদন করতে পারেন। এছাড়াও এসসি, এসটি, ওবিসি কার্ড থাকলে তারা তো সুযোগ পাবেনই পাশাপাশি বিপিএল তালিকাভুক্ত পরিবারগুলি এই প্রকল্পের (Central Govt New Scheme) সুবিধা পাবার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

কেন্দ্রীয় সরকারের নতুন শৌচালয় প্রকল্পের (Central Govt New Scheme) সুবিধা পাওয়ার জন্য আপনারা অনলাইনে আবেদন করতে পারেন। স্বচ্ছ ভারত প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সিটিজেন কর্নার থেকে অ্যাপ্লিকেশন ফর্ম ফর আইএইচএইচএল অপশনটিতে ক্লিক করতে হবে। এখানে প্রথমে রেজিস্ট্রেশন করাতে হবে মোবাইল নম্বর অথবা ইমেল আইডির মাধ্যমে। এরপর নিউ অ্যাপ্লিকেশন অপশনটিতে ক্লিক করে এপ্লিকেশন ফর্মটি পূরণ করতে হবে। যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য উল্লেখ করতে হবে সেই ফর্মে। এছাড়াও, গুরুত্বপূর্ণ নথিপত্রগুলি স্ক্যান করে অনলাইনে আপলোড করতে হবে। তারপর সাবমিট করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। আবেদন হওয়ার পর ব্লক বা ডিস্ট্রিক্ট অথরিটির তরফ থেকে বাড়িতে এসে যাচাই করে যাবেন প্রদত্ত তথ্যের সত্যতা। সমস্ত তথ্য সত্য প্রমাণিত হলে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ১২ হাজার টাকা চলে আসবে আবেদনকারীর অ্যাকাউন্টে।