কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর, DA বাড়ানোর পথে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন : সবকিছু ঠিকঠাক থাকলে খুব তাড়াতাড়ি কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সুখবর পেতে চলেছেন। সর্বভারতীয় এক সংবাদমাধ্যম সূত্রের খবর এমনটাই। খবর অনুযায়ী কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধির চিন্তাভাবনা করছে। এই পর্যায়ে কেন্দ্র সরকার ৪ শতাংশ DA বৃদ্ধির চিন্তাভাবনা চালাচ্ছে সরকারি স্তরে।

বুধবার ওই সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, কর্মচারীদের এরিয়ারের যে টাকা বকেয়া রয়েছে তা মিটিয়ে দেওয়ার পাশাপাশি DA বৃদ্ধির ঘোষণাও করতে পারে। আগামী মাস অর্থাৎ মার্চের শেষের দিকে রয়েছে হোলি এবং দোল উৎসব। আর তার আগেই এই ঘোষণা করতে পারে কেন্দ্র সরকার। আর এই ঘোষণা হলে দেশের ৩৫ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী উপকৃত হবেন।

যদি কেন্দ্র সরকারের তরফ থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই দুটি পদক্ষেপ নেওয়া হয়ে থাকে তাহলে ২০২১ সালের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ২৫% পর্যন্ত নতুন DA সংযুক্ত হতে পারে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের সপ্তম পে কমিশন অনুযায়ী DA বৃদ্ধি পেলে তার সাথে সাথে বৃদ্ধি পাবে TA। স্বাভাবিকভাবেই একলাফে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন অনেকটাই বেড়ে যাবে।

আরও পড়ুন :

কেন্দ্র সরকারের এই DA বৃদ্ধির ঘোষণার অপেক্ষায় রয়েছেন দেশের ৫৮ লক্ষ অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরাও। কারণ এই সকল অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের DR সরাসরিভাবে যুক্ত রয়েছে। যে কারণে DA বৃদ্ধির ঘোষণা হলে নিয়ম অনুযায়ী বাড়বে DR। তবে বর্তমানে করোনা পরিস্থিতির জন্য দেশের অর্থনৈতিক পরিস্থিতি টলমলে। যে কারণে এই বৃদ্ধি কবে হয় তার দিকেই তাকিয়ে সরকারি কর্মচারীরা।