রাতে ড্রাইভিংয়ের সময় চরম বিরক্ত করে সামনের লাইট, মুক্তির উপায়

দিনের আলোয় গাড়ি চালাতে খুব একটা সমস্যা হয় না। তবে রাতের অন্ধকারে যখন রাস্তার চারিপাশ থেকেই গাড়ি ধেয়ে আসে তখনই সমস্যায় পরেন অনেকে। অপর প্রান্ত থেকে আসা গাড়ির আলোর ঝলকানিতে অনেক সময় চোখের সামনেটা ঝাপসা হয়ে যায় চালকের। এই পরিস্থিতিতে ঘটে যেতে পারে বিপদ। বিপদ আরো বেড়ে যায় ছোট গাড়ি চালালে। সেক্ষেত্রে সব থেকে সমস্যায় পরেন গাড়ির চালক। কারণ অপর প্রান্ত থেকে আসা বড় গাড়ির হেডলাইটের আলো সরাসরি চোখে এসে পরার ফলে ঘটতে পারে দুর্ঘটনা।

রাতের বেলা গাড়ি চালালে অবশ্যই ডিপারের ব্যবহার করতে হবে। একমাত্র ডিপারের দ্বারাই আপনি অপর প্রান্ত থেকে আসা গাড়িটির সঙ্গে যোগাযোগ তৈরিকরতে পারবেন। যদি অপর প্রান্ত থেকে আসা আলোর জন্য আপনার গাড়ি চালাতে অসুবিধে হয় তাহলে, তৎক্ষণাৎ ডিপার ব্যবহার করতে হবে। এই কাজটি করার ফলে আপনার ডিপারটি দেখে অপর প্রান্ত থেকে আসা গাড়িটি নিজে থেকেই গাড়ির সামনের আলো বন্ধ করে দেবেন। এর ফলে খুব সহজেই রাস্তায় গাড়ি নিয়ে চলা ফেরা করতে পারবেন।

আর একটি দিক সবার খেয়াল রাখা দরকার, সেটি হলো দিনের বেলা হোক বা রাত্রি, কোনো সময়ই ভুল দিক দিয়ে গাড়ি চালাবেন না। ভুল দিক দিয়ে গাড়ি চালালে আপনার সামনে যদি একটি বড় গাড়ি এসে পরে তাহলে কিছুক্ষণের জন্য আপনার চোখ ঝাপসা হয়ে যাবে। সেই মুহূর্তেই ঘটে যেতে পারে অনেক বড়ো দুর্ঘটনা।

রাতের বেলা গাড়ি চালালে সর্বদা সবরকম সাবধানতা অবলম্বন করে চলতে হবে, একান্তই প্রয়োজন ছাড়া গাড়ির হেডলাইটের হাই বিম ব্যবহার করবেন না। সে ক্ষেত্রে আপনার উল্টো দিকে থাকা গাড়ির ড্রাইভারের সমস্যা হতে পারে। তাই যখনই দেখবেন দূর থেকে কোনও গাড়ি আসছে তখনই আপনি আপনার গাড়ির হাই বিমটি বন্ধ করে লো বিমে গাড়ি চালাবেন।

তা ছাড়াও, যদি সামনে থাকা কোনও গাড়িকে পেরিয়ে যেতে চান তাহলে সর্বদা ডান দিক থেকে ওভারটেক করবেন। ভুল করেও বাঁ দিকে থেকে ওভারটেক করার চেষ্টা করবেন না। এক্ষেত্রে ঘটতে পারে বড়সড় দুর্ঘটনা। রাতের অন্ধকারে আপনার সামনের ও পিছনের গাড়িকে চিনে নেওয়ার একটি মাত্র উপায় হলো হেডলাইট ও টেলল্যাপের আলো। তাই রাতে গাড়ি চালানোর আগে সবসময় এই দুটি ঠিক আছে কিনা তা একবার দেখে নেবেন। নাহলে বিপদ ঘটতেই পারে।