এসে গেল ভারতের নিজস্ব App Store, রইলো ব্যবহার পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন : বর্তমান স্মার্টফোনের যুগে বিভিন্ন ধরনের অ্যাপ খুবই প্রয়োজনীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে ব্যবহারকারীদের কাছে। আর এই অ্যাপ ডাউনলোড করার জন্য গুগল প্লে স্টোর অথবা অ্যাপেল স্টোরের উপর নির্ভরশীল হতে হয়। আর এই জায়গায় এবার বাঁধ দিতে খোদ ভারত সরকারের তরফ থেকে আনা হলো নতুন অ্যাপ স্টোর। ইতিমধ্যেই এই অ্যাপ স্টোর প্রকাশ করে ফেলেছে ভারত সরকার।

ভারতের নিজস্ব এই অ্যাপ স্টোরের নাম হল Mobile Seva App Store। এই অ্যাপ স্টোর ভারতের আত্মনির্ভর হওয়ার অন্যতম অগ্রণী ভূমিকা বলে মনে করছে কেন্দ্র সরকার। ইতিমধ্যেই এই অ্যাপ স্টোর আত্মপ্রকাশের সাথে সাথেই ৯৬৬টি অ্যাপ জায়গা করে নিয়েছে। এই অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে অ্যাপগুলি। তবে ডাউনলোড করার আগে কতকগুলি পথ অনুসরণ করতে হবে।

এই অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার জন্য ব্যবহারকারীদের যেতে হবে https://apps.mgov.gov.in/ ওয়েবসাইটে।

সেখানে একটি নিজেদের অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যাকাউন্ট তৈরি করার সময় ব্যবহারকারীকে দিতে হবে নিজের পুরো নাম, ইমেল আইডি, মোবাইল নম্বর, রাজ্য এবং শহর।

এগুলি দেওয়ার পর ব্যবহারকারীর মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে, যেটি নির্দিষ্ট জায়গায় দিয়ে রেজিস্টার করে নিতে পারবেন।

রেজিস্টার হয়ে যাওয়ার পর লগইন অপশনে যেতে হবে এবং নিজের ইমেল আইডি ও পাসওয়ার্ড দিতে হবে। লগইন করার সময় পুনরায় একটি ওটিপি আসবে মোবাইল নম্বরে, যার নির্দিষ্ট জায়গায় দেওয়া হলেই লগইন হয়ে যাবে।

আরও পড়ুন :

এরপর আপনি আপনার পছন্দমত অ্যাপ ডাউনলোড করতে পারবেন এই ভারতের নিজস্ব অ্যাপ স্টোর থেকে।