Indian Railways New Step: রেলের হাঁটু কাঁপানো নতুন নিয়ম, এই জিনিসগুলি মিসিং গেলেই চেক করা হবে ব্যাগ

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেল (Indian Railways) প্রতিদিন দেশের প্রায় দু’কোটি মানুষকে নিজেদের গন্তব্যে পৌঁছে দিয়ে থাকে। রেলের এমন গুরুত্ব এবং জনপ্রিয়তার নিরিখে ভারতীয় রেল এখন হয়ে উঠেছে দেশের গণপরিবহনের লাইফ লাইন। তবে গণপরিবহনের জন্য গুরুত্বপূর্ণ এই পরিষেবার ক্ষেত্রেও বিভিন্ন সময় বিভিন্ন ধরনের ঘটনা নজরে আসে।

ভারতীয় রেল যেমন প্রতিদিন দেশের প্রায় দু’কোটি মানুষকে পরিষেবা দিয়ে থাকে, ঠিক সেই রকমই ওই সকল মানুষদের রেলের বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়। যে নিয়ম না মানলে নিয়মভঙ্গকারী যাত্রীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হয়। ঠিক সেই রকমই এবার রেলের তরফ থেকে নতুন এক পদক্ষেপ (Indian Railways New Step) নেওয়া হয়েছে এবং সেই পদক্ষেপের পরিপ্রেক্ষিতে ট্রেনের কিছু জিনিস মিসিং গেলে ব্যাগ চেক পর্যন্তও করা হবে।

ভারতীয় রেল যাত্রীদের সঠিকভাবে পরিষেবা দেওয়ার জন্য বিভিন্ন ধরনের বন্দোবস্ত করে থাকে। সব ধরনের যাত্রীদের জন্য ট্রেনে সাধারণ শ্রেণীর কোচ থেকে শুরু করে ফার্স্ট ক্লাস এসি কোচ রাখা হয় রেলের তরফ থেকে। কিন্তু এত সব সত্বেও ট্রেনের বিভিন্ন জিনিসপত্র বিভিন্ন সময় চুরি যাচ্ছে এমনটাই অভিযোগ। জিনিসপত্র চুরি যাওয়ার কারণে স্বাভাবিকভাবেই দেশের সম্পদ নষ্ট হচ্ছে। আর এরই পরিপ্রেক্ষিতে এবার কড়া মনোভাব নিল ভারতীয় রেল।

আরও পড়ুন 👉 Kolkata-Digha-Kolkata Train: হাওড়া অতীত, এবার কলকাতা থেকে সরাসরি দীঘা ট্রেন চালু রেলের

প্রতিদিন দেশের বিভিন্ন ট্রেন থেকে যেভাবে জাতীয় সম্পদ চুরি হচ্ছে সেই চুরি যাওয়া সম্পদ পুনরায় পূরণ করতে রেলের পকেট থেকে লক্ষ লক্ষ টাকা খসছে। মূলত ট্রেনের এসি কামরা থেকে দিনের পর দিন ঘটে চলেছে তোয়ালে চুরির ঘটনা। তোয়ালে চুরির এই ঘটনা একটি দুটি নয়, রাজধানী এক্সপ্রেসের দিল্লি মুম্বাই রুটে গত ১৫ দিনে ৫০০টির বেশি তোয়ালে চুরির ঘটনা ঘটেছে। স্বাভাবিকভাবেই এই হিসেব বছরে লাখ পেরিয়ে যায়।

এমন ঘটনার পরিপ্রেক্ষিতে যদি কোন আসনের যাত্রীর তোয়ালে না পাওয়া যায় তাহলে ওই যাত্রীকে জিজ্ঞাসাবাদ করবে রেল। এছাড়াও প্রমাণ হিসাবে ভিডিও রেকর্ডিং করে রাখা হবে। এখানেই শেষ নয়, এর পাশাপাশি দিন কয়েক আগে ওই রুটের এক যাত্রীর ব্যাগ চেক করা হয়। ব্যাগ চেক করতে গিয়ে রেল কর্মীরা রীতিমতো অবাক হয়ে যান। কেননা ওই যাত্রীর ব্যাগ থেকে একটি দুটি নয় পাঁচ পাঁচটি তোয়ালে উদ্ধার হয়। রেলের তরফ থেকে অনুরোধ করা হয়েছে যাতে যাত্রীরা এই ধরনের ঘটনা থেকে বিরত থাকেন। পাশাপাশি সম্প্রতি যে ঘটনা ঘটেছে তার পরিপ্রেক্ষিতে স্পষ্ট, প্রয়োজন পড়লে ব্যাগ চেক করে তোয়ালে বের করবেন রেল যাত্রীরা।