সস্তায় নিশ্চিন্তে রেল স্টেশনে ঘুম, দ্বিতীয় POD হোটেল চালু করলো ভারতীয় রেল

নিজস্ব প্রতিবেদন : ভারতীয়দের কাছে গণপরিবহনের মেরুদন্ড হলো রেল পরিষেবা। এই কথা মাথায় রেখে প্রতিনিয়ত ভারতীয় রেল যাত্রীদের সুরক্ষা, স্বাচ্ছন্দ দেওয়ার জন্য নানান পদক্ষেপ গ্রহণ করছে। এই সকল পদক্ষেপের মধ্যেই একটি পদক্ষেপ হলো POD হোটেল।

POD হোটেলের মধ্যে ছোট ছোট ক্যাপসুলের মত কয়েকটি ঘুমানোর জন্য রুম থাকে। রিটায়ারিং রুমের তুলনায় এই সকল রুমের খরচ অনেক কম বহন করতে হয় যাত্রীদের। খরচ কম হওয়ার কারণে এই ধরনের রুমের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। সস্তায় এই ধরনের রুম পাওয়ার ফলে যাত্রীদের যাত্রার খরচ অনেক কমে যায়। অন্যদিকে খরচ কম হলেও এর পরিষেবা অত্যন্ত আধুনিক। এতে সমস্ত ধরনের সুবিধা রয়েছে। গত বছর নভেম্বর মাসে প্রথম এই ধরনের POD হোটেলের ব্যবস্থা শুরু করা হয়।

গত বছর নভেম্বর মাসে ভারতে প্রথম এই ধরনের POD হোটেল চালু করার পর এবার ভারতের দ্বিতীয় POD হোটেল চালু করলো ভারতীয় রেল। অত্যন্ত আধুনিকভাবে সাজিয়ে তৈরি করা হয়েছে এই ধরনের হোটেলের প্রতিটি রুমকে। দ্বিতীয় তলে যাত্রীরা আরাম করে এই ধরনের রুমে ঘুমাতে পারবেন। এর ফলে যাত্রা কালে ক্লান্তি কমবে যাত্রীদের।

এই ধরনের POD হোটেলগুলি সিঙ্গেল, ডবল এবং ফ্যামিলি POD, তিন ধরনের তৈরি করা হয় এবং হচ্ছে। এই পডগুলিতে মোবাইল চার্জিং সুবিধা, লকার রুম সুবিধা, ফায়ার অ্যালার্ম, ইন্টারকম, ডিলাক্স টয়লেট এবং বাথরুমের বিশেষ সুবিধা দেওয়া হয়েছে। ট্রেনের মতোই এই রুমগুলিতে ওঠার জন্য কাঠের সিঁড়ির ব্যবস্থা রয়েছে।

দেশে প্রথম এই ধরনের POD হোটেল চালু করা হয় মুম্বাইয়ে। এবার দ্বিতীয় POD হোটেল চালু করা হয়েছে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাসে। মাত্র ৯৯৯ টাকায় ভাড়া পাওয়া যায় এই POD হোটেলগুলি। এতে রয়েছে Wi-Fi-এর সুবিধা, ওয়াশরুম, লাগেজ ও স্নানের রুমও।